সারাদেশ

আয়কর মামলায় ড. ইউনূসকে ৫০ কোটি টাকা জমা দিয়েই আপিল করার নির্দেশ

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশের একমাত্র নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের গ্রামীণ টেলিকম ট্রাস্টকে ৫০ কোটি টাকা জমা দিয়েই আপিল করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার বিচারপতি মোহাম্মদ খুরশিদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গির স্বাক্ষরিত রায়টি প্রকাশ করা হয়। এদিকে নোবেলজয়ী একমাত্র বাংলাদেশি প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলা অত্যন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে জানিয়ে রাষ্ট্রসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজাররিক বলেছেন, কাজের মাধ্যমে ইউনূস রাষ্ট্রসংঘের প্রিয় বন্ধু। তার কাজকেই অনুসরণ করে বর্তমানে উন্নয়ন কাজ চালিয়ে যাচ্ছে রাষ্ট্রসংঘ। এ বিষয়ে ড. ইউনূসের আইনজীবী আবদুল্লাহ আল মামুন বলেন, এ রায়ের বিরুদ্ধে তারা আপিল বিভাগে যাচ্ছেন। এর আগে ১২ ফেব্রুয়ারি ড. মুহাম্মদ ইউনূসের গ্রামীণ টেলিকম ট্রাস্টকে ৫০ কোটি টাকা জমা দিয়ে ২০১১ থেকে ২০১৩ করবর্ষের আয়কর আপিল দায়ের করার নির্দেশ দেন হাইকোর্ট। গত ২৮ জানুয়ারি আদালতে উপস্থিত হয়ে শ্রম আইন লঙ্ঘনের মামলায় শ্রম আপিল আদালতের রায়ের বিরুদ্ধে আবেদন করেন ড. ইউনূস ও গ্রামীণ টেলিকমের অপর তিন আধিকারীক। সেই আবেদন খারিজ করে এ রায় দেন হাইকোর্ট।
এ বিষয়ে সহকারী অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার তাহমিনা পলি জানান, ২০২০ সালে নভেম্বরে ২০১১ থেকে ২০১৩ দুই বছরের প্রায় ২৫০ কোটি টাকা আয়কর দাবি করে গ্রামীণ কল্যাণ ট্রাস্টকে নোটিশ পাঠায় জাতীয় রাজস্ব বোর্ড। এরপর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে গ্রামীণ কল্যাণ ট্রাস্ট অর্থ নেই বলে মওকুফ চায়। ওই আবেদন এনবিআর প্রত্যাখ্যান করার পরে তারা আয়করের টাকা মওকুফ চেয়েছিলেন।কিন্তু তখন তাদের একটি অ্যাকাউন্টেই প্রায় ৩৫০ কোটি থেকে ৪০০ কোটি টাকার মতো ছিল। কিন্তু অ্যাকাউন্টে অর্থ রয়েছে জানিয়ে এনবিআর অর্থ চেয়ে নোটিশ করে। কিন্তু গ্রামীণ টেলিকম সেই নোটিশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করে। রিটের শুনানি নিয়ে নোটিশ কেন বেআইনি বলা হবে না, এ নিয়ে রুলও জারি করেন আদালত। এরপর গত তিন বছরে বিভিন্ন আদালত ঘুরে মামলাটি হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে আসে। সেটি শুনানি শেষে গ্রামীণ টেলিকমের রিট আবেদন খারিজ করেন আদালত। সেই সঙ্গে গ্রামীণ টেলিকমকে আদেশ দেন নিয়ম অনুযায়ী দাবি করা আয়করের ২৫ শতাংশ টাকা আগে জমা দিয়ে এরপর এনবিআরের বিরুদ্ধে আপিল দায়ের করতে।
এদিকে নোবেলজয়ী একমাত্র বাংলাদেশি প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলা অত্যন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে জানিয়ে রাষ্ট্রসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজাররিক বলেছেন, কাজের মাধ্যমে ইউনূস রাষ্ট্রসংঘের প্রিয় বন্ধু। তার কাজকেই অনুসরণ করে বর্তমানে উন্নয়ন কাজ চালিয়ে যাচ্ছে রাষ্ট্রসংঘ।এছাড়া স্টিফেন ডুজাররিক আরও বলেন, শান্তিপূর্ণ মতপ্রকাশের কারণে বাংলাদেশে যাদের আটক করা হয়েছে অব্যাহতভাবে তাদের মুক্তি দাবি করে রাষ্ট্রসংঘ। ডুজাররিক বলেন, বাংলাদেশে আমাদের যে ‘কান্ট্রি টিম’ আছে ডঃ ইউনূসের মামলা অত্যন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। অপেক্ষমাণ রাজনৈতিক বন্দি হিসেবে আখ্যায়িত করা হয়েছে। মঙ্গলবার সিএনএনের ক্রিস্টিনা আমানপোরকে দেওয়া সাক্ষাৎকারে তিনি চরম উদ্বেগ প্রকাশ করেছেন। নিঃসন্দেহে তিনি এই সংগঠনের একজন ভাল বন্ধু। তার বিষয়ে কি পদক্ষেপ নেওয়া হয় আমরা তার অপেক্ষায় আছি।

Related Articles

Back to top button