সারাদেশ

মিরপুরে নকশা বহির্ভূত বাড়ি নির্মাণ করায় রাজউকের উচ্ছেদ অভিযান

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: রাজধানীর মিরপুর-১৪ নম্বর পুলিশ ব্র্যাকের পিছনে নকশা বহির্ভূত বাড়ি নির্মাণ করায় রোববার রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) উচ্ছেদ অভিযান পরিচালনা করে। অভিযানের সময় বেশ কয়েকটি বিল্ডিং এর অবৈধ অংশ ভেঙ্গে ফেলা হয়। পাশাপাশি দুইটি ডেভলপার কোম্পানি রাস্তা দখল করে বাড়ি নির্মাণ করায় অবৈধ অংশ ভেঙ্গে ফেলা হয়। আবাসিক প্লটকে বাণিজ্যিক প্লট হিসাবে ব্যবহার করায় তাদের বিল্ডিংও ভেঙে ফেলা হয়।
এ সময় ডেভলপার কোম্পানির সাততলা একটি বাড়ি নিম্নমানের মালামাল দিয়ে তৈরি করায় ঝুঁকিপূর্ণ মনে করে বাড়িটি সিলগালা করা হয়। আরেকটি বাড়ির মালিক আমেনা বেগম এর সাথে ম্যাজিস্ট্রেটের সাথে চুক্তি বিনিময় হয় যাতে মালিক তাদের অবৈধ অংশ ভেঙ্গে ফেলে। এতে মালিকপক্ষের লোকজন সন্তুষ্ট মনে করে ম্যাজিস্ট্রেটকে অভিনন্দন জানিয়েছেন। এই সম্পূর্ণ অভিযানটি ম্যাজিস্ট্রেট তাজিনা সারোয়ার-এর নেতৃত্বে পরিচালনা করা হয়। অভিযানের সময় প্রতিটি বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। অবৈধভাবে বাড়ি নির্মাণ করায় এলাকার লোকজনের সাথে কথা বললে তারা জানিয়েছে নিয়মিতি এই অভিযান পরিচালনা করলে আর এভাবে কেউ নিয়মের বাইরে বিল্ডিং নির্মাণ করবে না।
অভিযান শেষে ম্যাজিস্ট্রেট তাজিনা সারোয়ার বলেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) জোন ৩/১ আওতাধীন মিরপুর সেকশন ১৪ এলাকায় রাজউক নকশা বহির্ভূত বাড়ি নির্মাণ করায় মোবাইল কোড পরিচালনা করা হয়। এইসব এলাকায় এমারত মালিকগণ রাজউক কর্তৃক নকশা অনুমোদন নিয়ে ও সেই অনুমোদনকৃত নকশা অনুযায়ী ইমারত নির্মাণ করছেন না। আমরা এইসব ব্যত্যয়কৃত ইমারত নির্মাণের জন্য বিভিন্ন দণ্ড প্রদান করছি এবং একই সাথে তারা যেন পরবর্তীতে অনুমোদনকৃত নকশা ব্যত্যয় করে ইমারত নির্মাণ না করে সেই বিষয় সচেতন করছি। আমরা পর্যায়ক্রমে এই এলাকায় সকল ব্যত্যয়কৃত ইমারতের বিরুদ্ধে ব্যবস্থা নিবো। তিনি আরও বলেন, আমার একই সাথে ভবন মালিকদের নিয়মাবলী মানার ব্যাপারে সতর্কতা মূলক দিক নির্দেশনা দিচ্ছি। আমরা আগেও বলেছি এ ভ্রাম্যমান আদালত একটি চলমান প্রক্রিয়া যা পর্যায়ক্রমে চলমান থাকবে। মোবাইল কোর্টের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন রাজউক জোন ৩/১ এর অথরাইজড অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান মোবাইল কোর্ট আরো উপস্থিত ছিলেন ৩/২ এর অথরাইজ অফিসার শেখ মোহাম্মদ এহসানুল ইমাম, সহকারী অথরাইজড অফিসার আতাউর রহমান শেখ, ইমারত পরিদর্শ অমিত হাসান। আরো রাজউকের কর্মকর্তা বিন্দু উপস্থিত ছিলেন।

Related Articles

Back to top button