topচলতি সংবাদ

২৩ জন বাংলাদেশি নাবিকের সবাই নিরাপদ

সোমালি জলদস্যুদের দ্বারা জব্দ করা জাহাজ সংযুক্ত আরব আমিরাতে পৌঁছেছে

মোহাম্মদ ওসমান চৌধুরী,সং যুক্ত আরব আমিরাত প্রতিনিধি: বাংলাদেশের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং কোম্পানির কর্মকর্তাদের সোমবার পরে ক্রুদের সাথে দেখা করার কথা ছিল কারণ জাহাজটি বন্দরে নোঙর করার অপেক্ষায় ছিল।

সোমবার কর্মকর্তারা জানিয়েছেন, সোমালি জলদস্যুদের হাতে জিম্মি হওয়া এবং রবিবার দুবাইতে পৌঁছে যাওয়া ২৩ জন বাংলাদেশি নাবিকের শারীরিক ও মানসিক অবস্থা ভালো রয়েছে।

বাংলাদেশী ফার্ম কেএসআরএম পরিচালিত এমভি আব্দুল্লাহ জাহাজটি দক্ষিণ আফ্রিকা থেকে দুবাই কয়লা নিয়ে যাওয়ার সময় সোমালি জলদস্যুরা আটক করে। এটি ১৪এপ্রিল মুক্তি পায়।

বাংলাদেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং কোম্পানির কর্মকর্তাদের সোমবার পরে ক্রুদের সাথে দেখা করার কথা ছিল কারণ জাহাজটি বন্দরে নোঙর করার জন্য অপেক্ষা করছিল।

দুবাই ও উত্তর আমিরাতে বাংলাদেশের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন গণমাধ্যমকে বলেন, এমভি আবদুল্লাহ নিরাপদে সংযুক্ত আরব আমিরাতের জলসীমায় পৌঁছেছেন এবং সোমবার সকালে গভীর সাগরে নোঙর করা হয়েছে।

আমরা আশা করছি কয়েক ঘণ্টার মধ্যে আজ (সোমবার) ক্রুদের দেখতে পাব। জাহাজটি নোঙর করবে এবং তারপরে আমরা জাহাজে থাকা ক্রুদের দেখতে সক্ষম হব। ক্রু সদস্যরা মানসিক ও শারীরিকভাবে সুস্থ আছেন। কোনো হতাহত ছাড়াই জাহাজটি নিরাপদে পৌঁছেছে,হোসেন বলেন।

বাংলাদেশী মিশন এবং কেএসআরএম সংযুক্ত আরব আমিরাতে পৌঁছানোর পর নাবিকদের স্বাস্থ্য পরীক্ষা করার জন্য একটি মেডিকেল টিমেরও ব্যবস্থা করেছে।

হোসেন যোগ করেন যে ২৩ জন ক্রু সদস্যের মধ্যে কেউ যদি তার প্রিয়জনকে দেখতে স্বদেশে যেতে চান তবে মিশন ভিসা এবং ফ্লাইটের ব্যবস্থা করবে।

হোসেন প্রকাশ করেছেন যে তারা সংযুক্ত আরব আমিরাতের বন্দর কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠভাবে সমন্বয় করছেন যারা নাবিকদের জন্য প্রয়োজনীয় যে কোনও ধরণের সহায়তা প্রসারিত করতে ইচ্ছুক।

কেএসআরএম-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান বলেন, ক্রুদের আত্মা খুব বেশি।

তারা ইতিমধ্যেই সম্মতি দিয়েছে যে তারা জাহাজের সাথে থাকতে চায় এবং পরবর্তী সমুদ্রযাত্রায় এগিয়ে যেতে চায়। তবে জাহাজটি হয়তো কোনো মেরামতের কাজে বাংলাদেশের উদ্দেশে রওনা হতে পারে। সরকার জাহাজের আগমনের জন্য অপেক্ষা করছে,জাহান বলেন।

হোসেনের বক্তব্যের প্রতিধ্বনি করে, জাহান যোগ করেছেন যে নাবিকরা জাহাজ নিয়ে বাংলাদেশে যেতে পারে বা যারা নিজ দেশে যেতে চান তাদের জন্য একটি ফ্লাইট বুক করা যেতে পারে।

KSRM বর্তমানে ২৫টি জাহাজের মালিক ও পরিচালনা করে। জলদস্যুদের হাতে কেএসআরএম জাহাজ আটকের এটি দ্বিতীয় ঘটনা।

আমাদের বীমাকারীদের উপর আস্থা ছিল যে তারা মামলাটির যত্ন নেবে কারণ তাদের একটি খুব পেশাদার দল রয়েছে যারা নাবিকদের মুক্তির জন্য জলদস্যুদের সাথে আলোচনায় নিযুক্ত ছিল। মাত্র ৩১ দিনের মধ্যে, আমরা আমাদের জাহাজটি ফিরে পেতে সক্ষম হয়েছি, তিনি বলেছিলেন।

যেহেতু এটি একটি কয়লা কার্গো ছিল, তাই আমাদের দাহ্যতা সম্পর্কে একটি বিশাল উদ্বেগ ছিল। কিন্তু ঈশ্বরকে ধন্যবাদ, কিছুই হয়নি। তারা ক্রুদের কার্গোতে নিয়মিত চেক করার অনুমতি দেয় যাতে অক্সিজেনের মাত্রা খুব বেশি না বাড়ে যার ফলে জাহাজে আগুন লেগে যেতে পারে। জলদস্যুরা ক্রুদের সাথে দুর্ব্যবহার করেনি এবং তাদের ভাল খাওয়ায়নি। ভাগ্য আমাদের পাশে ছিল, তিনি যোগ করেছেন।

Related Articles

Back to top button