চলতি সংবাদ

১৬তম আন্তর্জাতিক আইপিএফ মেলার শুভ উদ্বোধন

এস.এম.নাহিদ (বিশেষ প্রতিনিধি) :প্রতি বছরের ন্যায় এবারও শুরু হয়েছে শুরু হয়েছে ইন্টারন্যাশনাল প্লাস্টিক, প্রিন্টিং এবং প্যাকেজিং মেলা (IPF)।২৪শে জানুয়ারি বুধবার সকালে বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে এই মেলার শুভ উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিল্পমন্ত্রী জনাব নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। উদ্বোধনকালে বাণিজ্যমন্ত্রী ও সিনিয়র সচিব সহ অনেক গুরুত্বপূর্ণ ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক এই প্লাস্টিক মেলায় স্থানীয় জায়ান্ট এবং বিদেশী শিল্প প্রতিষ্ঠানগুলো অংশগ্রহন করে থাকে। এবার প্রায় ২০টিরও অধিক দেশের অংশগ্রহণে তিনদিন ব্যাপী দক্ষিণ এশিয়ার অন্যতম পেশাদার এবং বৃহত্তম এই মেলা শুরু হয়েছে।মূলত: এই মেলাটি শুধুমাত্র প্লাস্টিকের প্রয়োগ বাড়ায় না। প্লাস্টিক, মুদ্রণ এবং প্যাকেজিং খাতে বিনিয়োগ, বাজারের আকার এবং রপ্তানি বাড়াতেও সাহায্য করে।

গত বছর আইপিএফ মেলায় অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বাংলাদেশ, চীন, মিশর, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, পাকিস্তান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভিয়েতনামসহ প্রায় ১৯টি দেশ ও অঞ্চল থেকে ৪৬০ টিরও বেশি এক্সিবিটর অংশগ্রহন করেছে। এই বাণিজ্য মেলা সব ব্যবসায়ীদের জন্য এক নতুন দিগন্ত উনমোচনের মতো। (IPF) প্রতি বছর ক্রমাগত বিস্তৃত হওয়ার সাথে সাথে সকল দেশের প্লাস্টিক, প্রিন্টিং এবং প্যাকেজিং ব্যবসায়ীদের একত্রিত হতে সাহায্য করছে। এর ফলে সারা পৃথিবীর প্লাস্টিক, প্রিন্টিং এবং প্যাকেজিং ব্যবসায়ের আরো প্রসার ঘটছে। এবারের প্লাস্টিক, প্রিন্টিং এবং প্যাকেজিং মেলাটি ১৬তম বারের মতো অনুষ্ঠিত হচ্ছে। ধারনা করা হচ্ছে এবারের প্লাস্টিক, প্রিন্টিং এবং প্যাকেজিং মেলায় আগের থেকেও অনেক বেশি ট্রেড ভিজিটর আসবে।

Related Articles

Back to top button