রাজনীতিসারাদেশ

বাংলাদেশে জাতীয় শোক দিবস পালিত

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশে মঙ্গলবার ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী পালিত হয়েছে। যার নেতৃত্বে, যার আহ্বানে দীর্ঘ লড়াই-সংগ্রাম চালিয়ে এবং রক্তস্নাত পথ পাড়ি দিয়ে বিশ্বের মানচিত্রে স্বাধীন জাতি হিসেবে আত্মপ্রকাশ করে বাঙালি, স্বাধীনতার সেই মহানায়ক, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আজকের এই দিনে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়। এর মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশের বহু সম্ভাবনার অকালমৃত্যু ঘটে, মুক্তিযুদ্ধের চেতনার পথ হারায় জাতি। কান্না আর শোকের সাগরে ভাসে বাঙালি। শুরু হয় স্বাধীন বাংলাদেশের বিপরীত ধারার যাত্রা। জাতির জনককে নির্মমভাবে হত্যার এই দিনটিতে আজ তাকে ধর্ম-বর্ণ নির্বিশেষে বাঙালি জাতি গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে।
গভীর শোক, যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বাংলাদেশের জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের একদল সৈন্যের হাতে নিহতের দিন ১৫ আগস্ট পালিত হচ্ছে। ঢাকার বনানীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্য ও ১৫ আগস্টের শহীদদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সকাল ৭টায় তিনি এ শ্রদ্ধা জানান। এর আগে ভোর সাড়ে ৬টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ধানমন্ডির ৩২ নম্বরে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।পরে শাসকদল আওয়ামি লিগের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সভাপতি হিসেবে শ্রদ্ধা নিবেদন করেন। আজ শেখ হাসিনা গোপালগঞ্জে গিয়ে বাবার সমাধিস্থলে শ্রদ্ধা নিবেদন করবেন।
এদিন ধানমণ্ডিতে প্রথমে রাষ্ট্রপতি এবং পরে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। শ্রদ্ধা নিবেদনের পর বঙ্গবন্ধুর প্রতি সম্মান প্রদর্শনের অংশ হিসেবে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। এসময় বিউগলে করুন সুর বাজানো হয় এবং সশস্ত্র বাহিনীর সুসজ্জিত চৌকস দল জাতির পিতাকে গার্ড অব অনার দেয়। সে সময় ১৫ আগস্টের শহীদদের স্মরণে বিশেষ মোনাজাতও করা হয়।
রাষ্ট্রীয়ভাবে নানা কর্মসূচির মধ্য দিয়ে মঙ্গলবার জাতীয় শোক দিবস পালন করা হচ্ছে। আওয়ামি লিগসহ বিভিন্ন রাজনৈতিক দল এবং সামাজিক সাংস্কৃতিক সংগঠনও বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে। দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজকের কর্মসূচির মধ্যে রয়েছে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ। সূর্যোদয়ের ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে আওয়ামী লীগের সব স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন। টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল এবং আলোচনাসভা।
এদিকে বাংলাদেশ আওয়ামি লিগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির নেতৃত্বে স্বাধীনতা বিরোধীরা আজও দেশ বিরোধী ষড়যন্ত্র করছে। তারা স্বাধীনতার বিরুদ্ধে আঘাত আনতে চায়। সবাইকে সতর্ক থেকে তাদের মোকাবিলা করতে হবে। আজ মঙ্গলবার জাতীয় শোক দিবসে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ড না হলে বাংলাদেশ এতদিনে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হত। স্বাধীনতা ও গণতন্ত্র বিরোধী শক্তি মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তির অভিন্ন শত্রু।

Related Articles

Back to top button