topআন্তর্জাতিক

জাপানে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক: জাপানের উত্তরাঞ্চলের আওমোরিতে রিখটার স্কেলে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। মঙ্গলবারের এই ভূমিকম্পে এখন পর্যন্ত কোনও হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভূমিকম্প আঘাত হানার পর সুনামি সতর্কতাও জারি করা হয়নি বলে জানিয়েছে দেশটির জাতীয় আবহাওয়া সংস্থা। দেশটির আবহাওয়া সংস্থার তথ্য অনুযায়ী, স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ৬টা ১৮ মিনিটে আওমোরিতে ভূমিকম্প আঘাত হেনেছে। এই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে ভূপৃষ্ঠ থেকে প্রায় ২০ কিলোমিটার গভীরে।
জাপানের প্রধান প্রধান সংবাদমাধ্যমের প্রতিবেদনে তাৎক্ষণিকভাবে কোনও হতাহত কিংবা ক্ষয়ক্ষতির তথ্য জানানো হয়নি। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, আওমোরিতে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ২।

জাপানে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভূমিকম্পপ্রবণ ‘রিং অব ফায়ারে’ জাপানের অবস্থান; যে কারণে দেশটিতে ভূমিকম্প একেবারে সাধারণ ঘটনা। তীব্র কম্পনপ্রবণ এই ‘রিং অব ফায়ার’ দক্ষিণপূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরজুড়ে বিস্তৃত রয়েছে।
শক্তিশালী ভূমিকম্পের আঘাতেও যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য জাপানে ভবন নির্মাণের কঠোর আইন রয়েছে। এছাড়া বড় ধরনের কম্পনে ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের পরিমাণ কমিয়ে আনতে দেশটিতে প্রায়ই মহড়া অনুষ্ঠিত হয়।

সূত্র: ঢাকা পোষ্ট ও এএফপি।

Related Articles

Back to top button