topআন্তর্জাতিক

ভারতের জি২০’র প্রেসিডেন্সি এবং নতুন বিশ্ব ব্যবস্থার উত্থান

টাইমস ২৪ ডটনেট: জি২০ তে ভারতের প্রেসিডেন্সিকে সারা বিশ্বের বিশেষজ্ঞরা অপার সম্ভাবনাসহ একটি ব্যতিক্রমী এবং অভূতপূর্ব সুযোগ হিসেবে বিবেচনা করেছেন।’বসুধৈব কুটুম্বকম’-এর নীতিবাক্য নিয়ে ভারত জি২০ প্রেসিডেন্সির বছরব্যাপী যাত্রা শুরু করেছে। প্রকৃতপক্ষে, অর্থনৈতিক স্থিতিশীলতা এবং সমৃদ্ধির দিকে আন্তর্জাতিক সমন্বয় পরিচালনার জন্য একটি অপরিসীম সুযোগ রয়েছে।যাইহোক, ভারতের প্রেসিডেন্সিতে আরও বেশি গুরুত্বপূর্ণ কিছু রয়েছে যা বিশেষজ্ঞ এবং কর্মকর্তাদের এটির সঙ্গে অনেক প্রত্যাশা যুক্ত করেছে।সামষ্টিক অর্থনৈতিক সমস্যা এবং আর্থিক ঝুঁকি মোকাবেলাকারী সংস্থা হিসাবে শুরু করা জি২০ অর্থ ও শেরপা স্ট্রিমগুলিতে নিজেকে বিভক্ত করে বহুত্ববাদের চেতনা দেখিয়েছে।এছাড়া শেরপা ট্র্যাক, বিশ্বব্যাপী বিভিন্ন উন্নয়নমূলক সমস্যা নিয়ে কাজ করাসহ সময়ের সঙ্গে সঙ্গে ডিজিটাল অর্থনীতি, পরিবেশ, শিক্ষা, কর্মসংস্থান ইত্যাদির সঙ্গে সম্পর্কিত উন্নয়নমূলক বিষয়ে কর্মরত দলগুলোকে অন্তর্ভুক্ত করার জন্য প্রসারিত হয়েছে।
প্রেসিডেন্সির জন্য ভারতের নেতৃত্ব ইতিমধ্যেই অর্থনৈতিক প্রবৃদ্ধি, লিঙ্গ সমতা, শান্তি এবং নিরাপত্তা এবং সর্বজনীন সুবিধার জন্য প্রযুক্তিগত উদ্ভাবনগুলোর মধ্যে নানারকম সংযোগকে কাজে লাগাতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে।অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির এজেন্ডা ভারতের রাষ্ট্রপতি দ্বারা নির্ধারিত অগ্রাধিকারগুলোতে যথাযথভাবে প্রকাশিত হয়েছে। অগ্রাধিকারের মধ্যে রয়েছে সবুজ উন্নয়ন, জলবায়ু অর্থ ও জীবন, ত্বরান্বিত অন্তর্ভুক্তিমূলক এবং স্থিতিস্থাপকতা বৃদ্ধি, প্রযুক্তিগত রূপান্তর এবং ডিজিটাল পাবলিক অবকাঠামো, ২১ শতকের বহুপাক্ষিক প্রতিষ্ঠান এবং নারী-নেতৃত্বের উন্নয়ন।এই অগ্রাধিকারগুলো অবকাঠামোর অন্তর্ভুক্তিমূলক উন্নয়নকে লক্ষ্য করে ডব্লিউটিও-এর প্রক্রিয়াকে চ্যালেঞ্জের মাধ্যমে ব্যক্তিদেরকে পরিবেশ সংরক্ষণের একটি গুরুত্বপূর্ণ অংশ করে তোলে।
স্বাধীনতার পর থেকে ভারত স্বৈরাচারী পরাশক্তি ছাড়া বহুত্ববাদী এবং গণতান্ত্রিক বিশ্বের কল্পনা করেছে। এটি এমন একটি বিশ্বের কল্পনা করেছে যেখানে দেশগুলো সম্মিলিতভাবে বিশ্ব শান্তি এবং সমগ্র বিশ্বের উন্নয়ন নিশ্চিত করার জন্য সমন্বিত প্রচেষ্টায় নিয়োজিত থাকবে।এইভাবে বাসুধৈব কুটুম্বকমের নীতিবাক্যের সাথে ভারতীয় নেতৃত্বের উদ্দেশ্য হলো বিশ্ব শান্তি এবং অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই উন্নয়নের একটি বিশ্বব্যবস্থা নিশ্চিত করা। এই ধরনের একটি বৈশ্বিক ব্যবস্থার আকাঙ্ক্ষা তার বৈচিত্র্য এবং সমষ্টিবাদের সমৃদ্ধ ইতিহাস থেকে উদ্ভূত।ভারতের প্রেসিডেন্সির মাধ্যমে নির্ধারিত লক্ষ্যগুলির মধ্যে অনন্য মৌলিক কিছু আছে। জি২০-এর সাথে ভারত যে ভালো অর্থনীতি এবং দর্শন সংযুক্ত করে তার মধ্যে মৌলিক বিষয়গুলি রয়েছে৷ সামাজিক কল্যাণ এবং ন্যায়সঙ্গত বন্টনের নীতিগুলি জনসাধারণের জীবনযাত্রার সর্বব্যাপী উন্নতির শেষ লক্ষ্য অর্জনের প্রতিশ্রুতিতে প্রতিফলিত হয় এবং বিশ্বকে আরও ন্যায়সঙ্গত জায়গায় পরিণত করে।ভারত তার উপনিবেশের ইতিহাস এবং উন্নয়নের জন্য বছরের পর বছর সংগ্রামের কারণে এই লক্ষ্যের গুরুত্ব বুঝতে পারে। একই চেতনায় গ্লোবাল সাউথের উত্থানের জন্য ভারতের ওকালতি আধিপত্য অর্জনের এজেন্ডা নয়, বরং এটি বৈষম্যমূলক অনুশীলনের বিরুদ্ধে এবং সম্পদের সুষম বণ্টন, একটি গণতান্ত্রিক বিশ্ব ব্যবস্থা এবং উন্নত জীবনযাত্রার জন্য তার আওয়াজ তোলার একটি কাজ। এটি সবার জন্য।
সাউথ-সাউথ সহযোগিতার আহ্বান হলো সাধারণ সমস্যা এবং আকাঙ্খাসহ দেশগুলিকে একত্রে আনার জন্য একটি উন্নতমানের জীবনযাত্রার লক্ষ্য অর্জনে মাপকাঠির অর্থনীতি নিশ্চিত করা। শান্তির বিষয়ে ভারতের অবস্থান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথায় স্পষ্ট যে ’আজকের যুগ যুদ্ধের নয়’, তার এই উকিত সমালোচকদের শান্ত করে।
এ কারণে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে শান্তি আনয়নের জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে সমগ্র বিশ্ব ভারতের দিকেও তাকাতে শুরু করেছে। এইভাবে ভারতও বিশ্ব শান্তিরক্ষকের অবস্থান অর্জন করেছে।

সূত্র: ইকোনোমিক টাইমস।

Related Articles

Back to top button