topআন্তর্জাতিক

তুরস্কে আটকে পড়াদের উদ্ধার করছে বাংলাদেশের উদ্ধারকারী দল

এনামুল হক, টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশের সম্মিলিত উদ্ধারকারী দল তুরস্কে স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পে ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধারকাজ শুরু করেছে। ইতোমধ্যে তুরস্কে আদিয়ামান শহরের ধ্বংসস্তূপ থেকে তারা ১৭ বছরের একজন বালিকাকে জীবিত এবং ৩ জনের মৃতদেহ উদ্ধার করেছে। এর আগে গত ৮ ফেব্রুয়ারী রাত ১০টায় তুরস্কে ভূমিকম্পে আটকে পড়াদের উদ্ধারে বাংলাদেশের সম্মিলিত উদ্ধারকারী দল যাত্রা শুরু করে। উদ্ধারকারী দলটি তুরস্কে ৯ ফেব্রুরী রাত ১০টার দিকে পৌঁছায়।
ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ২৮ হাজার ছাড়িয়ে গেছে। ধ্বংসস্তুপে আটকে পড়াদের জীবিত উদ্ধার করতে এখনো অভিযান চালিয়ে যাচ্ছেন উদ্ধারকারীরা। ভূমিকম্পের পর দীর্ঘ সময় অতিবাহিত হওয়ায় ধ্বংসস্তূপের নিচে হাজারও মানুষ আটকে পড়ায় এখন তুরস্কের বাতাসে লাশের গন্ধ ভাসছে। আবার মাঝে মধ্যে ধ্বংসস্তূপের নিচে মিলছে প্রাণের স্পন্দন। উদ্ধারকারীদের প্রাণপন চেষ্টায় এখনও ধ্বংসস্তূপের নিচে জীবিত লোকজনের সন্ধান মিলছে। অলৌকিকভাবে উদ্ধারের ঘটনা ঘটছে। ভূমিকম্পে আহত আরও প্রায় ৮০ হাজার মানুষকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। আর ভূমিকম্পে গৃহহীন হয়ে অস্থায়ী আশ্রয়কেন্দ্রে ঠাঁই নিয়েছেন ১০ লাখের বেশি মানুষ।
উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি সোমবার স্থানীয় সময় ভোর ৪টা ১৭মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও তার প্রতিবেশী দেশ সিরিয়া। ওই ভূমিকম্পের ১৫ মিনিট পর ৬ দশমিক ৭ মাত্রার আরও একটি বড় ভূমিকম্প এবং পরে শতাধিক আফটারশক হয়।

 

 

 

Related Articles

Back to top button