topআন্তর্জাতিক

ইসরাইলিদের মধ্যে এখন আর অপরাধবোধ কাজ করে না: মার্কিন ইহুদি ইতিহাসবিদ

টাইমস ২৪ ডটনেট: ইংরেজি সংবাদপত্র গার্ডিয়ানের একটি নিবন্ধে ইহুদি-আমেরিকান ইতিহাসবিদ লিখেছেন যে কীভাবে ইসরাইলিরা গাজা এবং লেবাননে তাদের সেনাবাহিনীর অপরাধ মোকাবেলা করছে। ইহুদি-আমেরিকান ইতিহাসবিদ ওমের বার্তুফ যিনি বহু বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে গণহত্যার ইতিহাস নিয়ে গবেষণা ও শিক্ষা দিয়ে আসছেন গাজা যুদ্ধ শুরু হওয়ার কয়েক মাস পরে অনেক দিন পর ইসরাইলে ভ্রমণ করেন। বিশেষ করে তার পরিবার, বন্ধুবান্ধব এবং সেখানকার সামাজিক অবস্থা সম্পর্কে সর্বশেষ অবস্থা জানার জন্য সেখানে তিনি যান। কিন্তু এই দুই সপ্তাহের সফরে তিনি যা দেখলেন তা তাকে অবাক করে দিয়েছে। গার্ডিয়ানের একটি নিবন্ধে বার্তোভ ইসরাইলের বেন-গুরিয়ন বিশ্ববিদ্যালয়ে তার বক্তৃতা উল্লেখ করে লিখেছেন, ১৯৮৭ সালের শেষের দিকে যখন প্রথম ফিলিস্তিনি ইন্তিফাদা শুরু হয়েছিল তখন আমি ইসরাইলের যুদ্ধমন্ত্রী আইজ্যাক রবিনের আদেশে বিরক্ত হয়েছিলাম যিনি ইসরাইলি সামরিক বাহিনীকে (আইডিএফ) ফিলিস্তিনিদের হাত-পা ভেঙে দিতে বলেছিলেন। যুবকরা যারা ভারী অস্ত্রে সজ্জিত ইসরায়েলি সৈন্যদের দিকে পাথর নিক্ষেপ করত। ৭ অক্টোবর ২০২৩ সালের আল-আকসা তুফান ঝড় অভিযানের কথা উল্লেখ করে বার্তোভ উল্লেখ করেছেন: হামাসের ৭ অক্টোবরের হামলা ইসরাইলিদের একটি বিশাল ধাক্কা দিয়েছে। এমন একটি ধাক্কা যা ইসরায়েল এখনও কাটিয়ে উঠতে পারেনি। এটিই প্রথমবার যে ইসরায়েল দীর্ঘ সময়ের জন্য তার ভূমির একটি অংশের নিয়ন্ত্রণ হারিয়েছিল। আইডিএফ ১,২০০ জনেরও বেশি লোককে হত্যা,২০০ জনেরও বেশি লোককে আটক করা এবং কয়েক হাজার ইসরাইলিকে বাস্তুচ্যুত করা রোধ করতে পারেনি।

তিনি আরো বলেন যে আজ সরকারের বিরোধীদের সহ ইসরায়েলি জনগণের বিভিন্ন অংশের মধ্যে দুটি প্রভাবশালী অনুভূতি রয়েছে: একটি ক্রোধ এবং ভয়ের দ্বিগুণ অনুভূতি এবং অন্যটি সংবেদনশীলতা।

বার্তোভ যোগ করেছেন, ইসরাইলের জনগণ যারা তাদের ৭৬ বছরের ইতিহাসের ৫৭ বছর ধরে বর্বর পেশার সঙ্গে কাজ করছে তারা এই ইস্যুতে অভ্যস্ত হয়ে পড়েছে। তবে গাজায় আইডিএফের অপরাধের মাত্রা এবং যা করা হচ্ছে তাতে বেশিরভাগ ইসরাইলিরা সম্পূর্ণ উদাসীন এবং এ বিষয়টি সবচেয়ে নজিরবিহীন।

এই ঐতিহাসিক উল্লেখ করেছেন, ১৯৮২ সালে পশ্চিম বৈরুতের সাবরা এবং শাতিলা শরণার্থী শিবিরে ফিলিস্তিনিদের গণহত্যায় আইডিএফ সমর্থিত মেরোনাইট খ্রিস্টান মিলিশিয়াদের কর্মকাণ্ডের বিরুদ্ধে কয়েক হাজার ইসরাইলি বিক্ষোভ প্রদর্শন করেছিল। কিন্তু আজ গাজার ওপর যেভাবে আক্রমণ চলছে তা তার বিরুদ্ধে ইসরাইলিদের এই ধরনের প্রতিক্রিয়া অকল্পনীয়।

বার্তোভ যোগ করেছেন, আল-আকসা ঝড় অভিযানের দুই দিন পর ইসরাইলের যুদ্ধমন্ত্রী ইয়োফ গ্যালান্ট ঘোষণা করেছিলেন যে আমরা পশুর মতো মানুষের সাথে লড়াই করছি এবং আমাদের অবশ্যই যথাযথ ব্যবস্থা নিতে হবে এবং তারপর যোগ করেছেন যে ইসরাইল একে একে গাজার বিভিন্ন এলাকা ধ্বংস করবে।

এই প্রসঙ্গে ইতিহাসবিদ এই মার্কিন-ইহুদি জোর দিয়ে বলেন যে এটি ক্রমাগত সহিংসতার যুক্তি। এমন যুক্তি যা মানুষকে শত্রুর সমগ্র জনসংখ্যাকে ধ্বংস করার জন্য উৎসাহিক করে এবং এই পদক্ষেপটিকে সম্পূর্ণরূপে ন্যায়সঙ্গত বলে বিবেচনা করে। শিকার হওয়ার যুক্তি হল “তারা আমাদের হত্যা করার আগে আমাদের তাদের হত্যা করতে হবে,যেমন তারা ইতিমধ্যে আমাদের হত্যা করেছে”।

সূত্র: পার্সটুডে।

Related Articles

Back to top button