topআন্তর্জাতিক

ইরানে ইসরাইলের হামলা, শেষ মুহূর্তে জেনেছে যুক্তরাষ্ট্র

টাইমস ২৪ ডটনেট: ইতালির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনিও তাজানি বলেছেন, ইরানের ইসফাহানে ইসরাইলের হামলার বিষয়টি একেবারে শেষ মুহূর্তে জেনেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার ইতালির ক্যাপ্রিতে মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলন করেছেন তিনি। সেখানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।
অ্যান্তোনিও তাজানিকে জিজ্ঞেস করা হয়, ইরানের ওপর ইসরাইলে আক্রমণের ব্যাপারে যুক্তরাষ্ট্র জানতো কিনা? উত্তরে তিনি বলেন, মার্কিন সরকারকে একেবারে শেষ মুহূর্তে জানিয়েছে ইসরাইল। তিনি দাবি করেন, হামলার সঙ্গে ওয়াশিংটনের কোনো সংশ্লিষ্টতা ছিল না।

এর আগে ইসফাহানে ইসরাইলের ‘পাল্টা হামলা’ নিয়ে সরাসরি কিছু না বললেও নিজেদের অবস্থান পুনর্ব্যক্ত করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। তিনি বলেন, ইসরাইলের নিরাপত্তা এবং মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমানোর বিষয়ে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ।

এ সময় ইসরাইলি হামলার বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেন ব্লিঙ্কেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র কোনো আক্রমণাত্মক অভিযানে জড়িত নয়। এ ছাড়া আমি এ বিষয়ে কথা বলতে চাচ্ছি না।

গত ১ এপ্রিল দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরাইল। এতে ইরানের দুই শীর্ষ সামরিক কর্মকর্তাসহ সাতজন নিহত হয়। প্রাণঘাতী এই হামলার পর ইসরাইলে প্রতিশোধমূলক হামলা চালানোর ঘোষণা দেয় তেহরান এবং তা বাস্তবায়ন করে। এরপর ফের ইরানে হামলার হুঁশিয়ারি দেয় ইসরাইল।
সূত্র: আল-জাজিরা।

Related Articles

Back to top button