topআন্তর্জাতিক

রাশিয়ার আরও হামলা মোকাবিলা করছে ইউক্রেন

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনজুড়ে রাশিয়ার একাধিক ড্রোন হামলা প্রতিহত করা হয়েছে। ইউক্রেনও রুশ স্থাপনার ওপর হামলা চালাচ্ছে।পাশাপাশি মার্কিন কংগ্রেসের ওপর ইউক্রেনের জন্য সামরিক সহায়তা অনুমোদনের চাপ বাড়ছে। খবর ডয়চে ভেলের।অস্ত্র ও গোলাবারুদ কমতে থাকার পরও রাশিয়ার হামলা মোকাবিলার চেষ্টা চালিয়ে যাচ্ছে ইউক্রেন। সে দেশের বিমানবাহিনী একাধিক অঞ্চলের ওপর রাশিয়ার প্রায় ২০টি ড্রোন হামলা প্রতিহত করেছে।মঙ্গলবার বাহিনীর কমান্ডার মিকোলা ওলেশচুক এমন দাবি করেছেন। রাশিয়া বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রও নিক্ষেপ করেছে। তবে সেই হামলাও প্রতিহত করা সম্ভব হয়েছে কি না, তিনি সে বিষয়ে মন্তব্য করেননি।সোমবার রাশিয়ার হামলায় কমপক্ষে ছয়জনের প্রাণ গেছে। জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্রের আশেপাশেও উত্তেজনা বিরাজ করছে। এর আগে কেন্দ্রটির ওপর দুটি ড্রোন হামলা নিয়ে দুশ্চিন্তা দেখা দিয়েছিল। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা সেই এলাকার নিরাপত্তা বজায় রাখার গুরুত্ব আবার তুলে ধরেছে।
ইউক্রেনও রাশিয়ার ওপর হামলা চালিয়ে যাচ্ছে। তবে রাশিয়া কৃষ্ণ সাগরে জাহাজ-বিধ্বংসী নেপচুন মিসাইল ধ্বংস করেছে বলে দাবি করেছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সীমান্তের কাছে বেলগোরোদ ও ভোরোনেজ অঞ্চলে ইউক্রেনের চারটি ড্রোন হামলাও প্রতিহত করা হয়েছে।
এদিকে মার্কিন সংসদের নিম্ন কক্ষে ইউক্রেনের জন্য ৬০০ কোটি ডলার অংকের সামরিক সহায়তার প্যাকেজ অনুমোদনের জন্য চাপ বাড়ছে। উচ্চকক্ষের অনুমোদন থাকার পরও রিপাবলিকান দলের একাংশ যেভাবে ৯৫০ কোটি ডলার অংকের বৈদেশিক সাহায্যের প্রস্তাবের বিরোধিতা করে চলেছে, তা নিয়ে ওয়াশিংটনে জোরালো বিবাদ চলছে।

Related Articles

Back to top button