মতামত

সার্বজনীন ইফতার সংস্কৃতি

 

শিফুল ইসলাম জিন্নাহ : সলামের পাঁচ ফরজ বা অবশ্য করণীয় কার্যাবলী হচ্ছে তাওহীদ, সালাত, সাওম, যাকাত ও হাজ্জ। সেই হিসাবে ইসলামের পঞ্চ স্বম্ভের তৃতীয় স্তম্ভ হচ্ছে সাওম বা রোজা। রমজান মাসে সারা বিশ্বের মুসলিমরা রোজার মাধ্যমে একমাস ব্যাপী সিয়াম সাধনা করে। শেষ রাতে সেহেরীর খাবার খেয়ে রোজার নিয়ত করে এবং সারা দিন পর সন্ধ্যায় মাগরিব নামাজের আজানের সময় খাবার খেয়ে ইফতার করে। ঐতিহ্যগতভাবে মুসলিমরা পারিবারিক ও সামাজিকভাবে একসাথে এই ইফতার করে থাকে। অনেক ক্ষেত্রে ধনী ও স্বচ্ছল ব্যক্তিরা নিজ উদ্যেগে দরিদ্রদের জন্য ইফতার মাহফিলের আয়োজন করে।

রোজা ও ইফতারের এই সার্বজনীন আবেদন মুসলিমদের শারীরিক ও মানসিক ভোগ ও বিলাস ত্যাগ করার শিক্ষা দেয় এবং মুসলিমদের মধ্যে পারিবারিক ও সামাজিক একতার বন্ধনকে মজবুত করে। নতুন একুবিংশ শতাব্দীর প্রথমভাগে তথা বিগত ২০ বছরে ইফতার বিশ্বব্যাপী সার্বজনীন রূপ লাভ করেছে এবং তা পারিবারিক, সামাজিক, সাম্প্রদায়িক সম্প্রীতির রোল হয়ে উঠেছে। কারণ সারা বিশ্বের মুসলিমরা নিজেরা একসাথে মিলে ইফতার করা ছাড়াও যেমন তাদের অমুসলিম তাদের বন্ধু, কলিগ, প্রতিবেশিদের ইফতারের সময় তাদের সাথে খাবার খাওয়ার দাওয়াত দিচ্ছে অপরদিকে অমুসলিমরাও তাদের মুসলিম বন্ধু, কলিগ, প্রতিবেশি, গরীবদের জন্য ইফতারের সময় ইফতারের আয়োজন করছে।

ফলে এই ধরনের সার্বজনীন ইফতারের আয়োজন শুধু মুসলিমদের একসাথে খাওয়ার পারিবারিক ও সামাজিক শিক্ষা দিচ্ছে না মুসলিম ও অমুসলিমদের মধ্যেও সাম্প্রদায়িক সম্প্রীতির গড়ে তোলার শিক্ষাও দিচ্ছে। তাদের মধ্যে পারিবারিক ও সামাজিক বন্ধন সুদৃয় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এটাই হচ্ছে রোজা ও ইফতারের সার্বজনীন ও বিশ্বজনীন আবেদন। এই সামাজিক আবেদনের পায়গাম সারা বিশ্বের মানব সমাজের মধ্যে ইসলামের শান্তি ও সৌহার্দ্যের বার্তা ছড়িয়ে দিচ্ছে। তবে পারিবারিক পর্যায়ে সবাই মিলে টেবিলে অনেক খাবার সাজিয়ে ইফতার করার ছবি সোস্যাল মিডিয়ায় যথাসম্ভব কম ডাউনলোড করাই সর্বোত্তম। ইফতার করার ছবি।
[email protected]
#Good_Luck_Bangladesh
#positivityonly

Related Articles

Back to top button