চলতি সংবাদ

জেলা প্রশাসক বান্দরবান এর নির্দেশে লামায় হাতিসহ একজনকে আটক করেছে বনবিভাগ

 

মোঃ আবুতালেব সিকদার, টাইমস ২৪ ডটনেট, বান্দরবান থেকে: বান্দরবানের লামা উপজেলা সরই ইউনিয়নের গহীন বনে গাছ টানা একটি পোষা হাতিসহ মাহুতকে (হাতির কেয়ারটেকার) আটক করেছে বনবিভাগ। শনিবার (২৩ মার্চ) সকাল ১১টার দিকে ইউনিয়নের লেমুপালং মৌজার গহীনে শিল ঝিরি এলাকা থেকে তাদের আটক করা হয়। লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. আরিফুল হক বেলাল এই তথ্য নিশ্চিত করেছেন।

ডিএফও বলেন, আটক হাতি ও মাহুতকে লামা বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয়ে আনা হয়েছে। একই সঙ্গে জব্দকৃত গাছের ঘনফুট পরিমাপ করা হচ্ছে । অবৈধভাবে হাতি দিয়ে গাছ টানা কাজে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। স্থানীয়রা জানান, গত তিন-চার মাস যাবত শিল-ঝিরির বিস্তীর্ণ এলাকার প্রাকৃতিক বনের মূল্যবান নানা প্রজাতির গাছ কর্তনের কাজ চলছিল। কর্তনকৃত সেসব গাছ ভাড়া করা হাতি দিয়ে টেনে খাল ও ঝিরিগুলোতে মজুদ রাখা হয়।

স্থানীয়দের অভিযোগ, মজুদকৃত গাছগুলো পাচার করতে এস্কেভেটর দিয়ে পাহাড় কেটে রাস্তা করা হয়। কোনো ধরণের অনুমোদন ছাড়া পার্শ্ববর্তী লোহাগাড়া উপজেলার চৌধুরী পাড়ার মোরশেদ নামের এক ব্যক্তি দীর্ঘদিন ধরে এসব অপরাধমূলক কর্মকাণ্ড চালিয়ে আসছেন।
বন বিভাগ সূত্র জানায়, লেমুপালং মৌজায় হাতি দিয়ে প্রাকৃতিক বনের গাছ টানার খবর পেয়ে ওই এলাকায় জেলা প্রশাসক বান্দরবানের নির্দেশক্রমে, অভিযান পরিচালনা করেন লামা বনবিভাগ। শনিবার সকালে পুলিশের সহযোগিতায় ওই এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এসময়, স্থানীয় জনতা ঝিরি এলাকায় গাছ টানা একটি পোষা হাতি আটক করে বন বিভাগের অভিযানিক দলকে সোপর্দ করে। পরবর্তীতে, বনবিভাগ কর্তৃক নিয়মিত মামলা রুজু করে হাতিটি ডুলহাজারা সাফারি পার্কের জিম্মায় প্রেরন করা হয়।

Related Articles

Back to top button