topআন্তর্জাতিক

ভাসমান বন্দর নির্মাণে গাজার পথে মার্কিন জাহাজ

টাইমস ২৪ ডটনেট: যুদ্ধ-বিধ্বস্ত গাজা উপকূলে একটি ভাসমান অস্থায়ী বন্দর তৈরির লক্ষ্যে প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে মধ্যপ্রাচ্যের উদ্দেশে যাত্রা শুরু করেছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর একটি জাহাজ। শনিবার যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া রাজ্যের একটি সামরিক ঘাঁটি থেকে সাহায্যকারী জাহাজ জেনারেল ফ্রাঙ্ক এস বেসন যাত্রা শুরু করেছে বলে জানিয়েছে মার্কিন সামরিক বাহিনী।গাজায় সমুদ্রপথে ত্রাণ সহায়তা পাঠানোর জন্য যুক্তরাষ্ট্র সেখানে একটি ভাসমান বন্দর নির্মাণ করবে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দিয়েছিলেন। তার এই ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই সামরিক বাহিনীর জাহাজ গাজার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে।
গত পাঁচ মাসের বেশি সময় ধরে ইসরায়েলের সাথে গাজার ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের যুদ্ধ চলছে। এই যুদ্ধে হাজার হাজার মানুষের প্রাণহানি এবং শত শত মানুষ আহত হয়েছেন। ইসরায়েলের নির্বিচার হামলায় ধ্বংসস্তূপে পরিণত হওয়া গাজায় অনাহার-অর্ধাহারে মারা যাচ্ছে মানুষ। জাতিসংঘ সতর্ক করে দিয়ে বলেছে, গাজা উপত্যকায় দুর্ভিক্ষ ‘‘একেবারেই অনিবার্য’’ এবং শিশুরা অনাহারে মরছে।
বর্তমানে এই উপত্যকায় স্থল এবং আকাশপথে ত্রাণ সহায়তা সরবরাহ করা অত্যন্ত কঠিন ও ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। ত্রাণবাহী একটি গাড়িবহর গোলাগুলি ও লুটপাটের শিকার হওয়ার পর বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) গাজায় স্থলপথে তাদের ত্রাণ সহায়তা সরবরাহ স্থগিত করেছে। শুক্রবার গাজায় আকাশ থেকে ফেলা ত্রাণের প্যাকেটের আঘাতে অন্তত পাঁচ ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। আকাশ থেকে ফেলা ত্রাণের প্যাকেটের প্যারাসুট খুলতে ব্যর্থ হওয়ায় এই দুর্ঘটনা ঘটে।
সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড বলেছে, প্রেসিডেন্ট বাইডেনের ঘোষণার ‘‘৩৬ ঘণ্টারও কম সময়ের’’ মধ্যে যুক্তরাষ্ট্রের জাহাজ গাজার উদ্দেশ্যে রওয়ানা হয়েছে।
‘‘গাজা গুরুত্বপূর্ণ মানবিক সহায়তা সরবরাহ কাজে সহায়তা করার জন্য একটি অস্থায়ী ভাসমান বন্দর নির্মাণের প্রাথমিক সরঞ্জাম পরিবহন করছে জাহাজটি,’’ বিবৃতিতে বলা হয়েছে।
পেন্টাগন বলেছে, প্রায় এক হাজার মার্কিন সৈন্যের সহায়তায় গাজায় অস্থায়ী বন্দর নির্মাণে ৬০ দিনের মতো সময় লাগতে পারে। আর এই সৈন্যদের কেউই গাজার তীরে নামবেন না। কিন্তু আন্তর্জাতিক দাতব্য সংস্থাগুলো বলেছে, গাজার অনাহার-অর্ধাহারে থাকা লোকজনের জন্য এত দীর্ঘসময় ধরে অপেক্ষা করা কঠিন।
এদিকে, সাইপ্রাসের একটি বন্দর থেকে গাজার উদ্দেশ্যে প্রায় ২০০ টন খাবার নিয়ে যাত্রা শুরুর অপেক্ষায় রয়েছে। কর্তৃপক্ষের চূড়ান্ত অনুমোদন পেলে জাহাজটি গাজায় পৌঁছাবে। সোমবারের আগেই ওপেন আর্মস নামের এই জাহাজ রওয়ানা হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। গাজার সবচেয়ে কম দূরত্বে অবস্থিত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশ সাইপ্রাস থেকে গাজায় ত্রাণ পৌঁছানোর জন্য নতুন একটি সমুদ্রপথ শিগগিরই চালু করা হবে বলে ইইউ ঘোষণা দিয়েছে।

সূত্র: বিবিসি ও ঢাকা পোষ্ট।

Related Articles

Back to top button