topআন্তর্জাতিক

যে কারণে মার্কিন রাষ্ট্রদূতকে রাশিয়ার তলব

টাইমস ২৪ ডটনেট: রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার মস্কোতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে। রাশিয়ায় ‘অবাঞ্ছিত’ ঘোষণা করা তিনটি এনজিওকে সমর্থন করার জন্য মার্কিন রাষ্ট্রদূত লিন ট্রেসিকে তলব করা হয়েছে। রাষ্ট্রদূতকে তলব করে মস্কো বলেছে, তারা কূটনৈতিক বহিষ্কারসহ রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের যেকোনো প্রচেষ্টা দমন করবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়েছে, আমেরিকান কাউন্সিল ফর ইন্টারন্যাশনাল এডুকেশন, কালচারাল পারসপেক্টিভ এবং ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশনকে যেকোনো সহায়তা প্রদান বন্ধ করার জন্য রাষ্ট্রদূত ট্রেসিকে আহ্বান জানিয়েছে।

মন্ত্রণালয় দাবি করেছে, মার্কিন দূতাবাসের সহায়তায় এ সংস্থাগুলো শিক্ষা ও সাংস্কৃতিক বিনিময়ের ছদ্মবেশে প্রভাবশালী এজেন্টদের নিয়োগের লক্ষ্যে রুশ-বিরোধী কর্মসূচি এবং প্রকল্প বাস্তবায়ন করছে।

মন্ত্রণালয় সতর্ক করে বলেছে, রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার প্রচেষ্টা এই ধরনের কর্মে জড়িত মার্কিন দূতাবাসের কর্মচারীদের বহিষ্কারসহ কঠোরভাবে দমন করা হবে। প্রসঙ্গত, আগামী ১৫-১৭ মার্চ দেশটির প্রেসিডেন্ট নির্বাচন। এর আগে এমন মার্কিন রাষ্ট্রদূতকে ডেকে সতর্ক করল রাশিয়া।

সূত্র: আল-জাজিরা।

Related Articles

Back to top button