topআন্তর্জাতিক

‘পাকিস্তানে সরকার গঠন করবে পিটিআই’

টাইমস ২৪ ডটনেট: নির্বাচনের ১০ দিন পেরিয়ে গেলেও পাকিস্তানে কোনও দলই এখনও সরকার গঠন করতে পারেনি। এমনকি সরকার গঠনের বিষয়ে দলগুলোর মাঝে দফায় দফায় জোট গড়ার আলোচনা হলেও তা চূড়ান্ত হয়নি। তবে কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দেশটিতে সরকার গঠন করবে বলে জানিয়েছে। রোববার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে পিটিআই মনোনীত প্রধানমন্ত্রী প্রার্থী ওমর আইয়ুব খান এই তথ্য জানিয়েছেন। এ সময় গত কয়েক মাস ধরে দলের নেতাকর্মীদের ওপর আইনশৃঙ্খলাবাহিনীর কঠোর ধরপাকড় ও দমনপীড়ন অভিযানের তীব্র সমালোচনা করেছেন তিনি। ওমর আইয়ুব খান বলেছেন, এমনকি এখনও পুলিশ আমাদের নেতাকর্মীদের তুলে নিয়ে চাপ দিচ্ছে। এটা কোনো তত্ত্বাবধায়ক সরকারের কাজ নয়। তারা নিজেদের সীমা অতিক্রম করেছে। তিনি আরও বলেন, কেন্দ্র ও প্রদেশে সরকার গঠন করবে পিটিআই। পিটিআইয়ের এই নেতা বলেন, দেশের জনগণ ইমরান খানকে চায়। জনগণের ম্যান্ডেট মেনে নিতে তিনি দেশটির অন্যান্য রাজনৈতিক দলগুলোর প্রতিও আহ্বান জানিয়েছেন। ওমর আইয়ুব বলেছেন, এই দলগুলো ৪০টি আসনও জিততে পারেনি। তাদের এবং অন্য সবাইকে জনগণের কথা শুনতে হবে। দেশের জনগণ ইমরান খানকে প্রধানমন্ত্রী হিসাবে মেনে নিয়েছে এবং তারা সুন্দর পাকিস্তান চায়।
বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও নওয়াজ শরিফ নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনে ঘটে যাওয়া জালিয়াতির প্রধান সুবিধাভোগী বলে মন্তব্য করেছেন তিনি। পিটিআই মনোনীত এই প্রধানমন্ত্রী প্রার্থী বলেছেন, কে আগে অন্যের পিঠে ছুরি চালায় তা দেখার অপেক্ষায় ছিল এই দুই দল।
আইয়ুব খান বলেন, ‘‘ইমরান খান এর আগে যা বলেছিলেন জামায়াত নেতা ফজলুর রহমান তা এখন বলেছেন। পিটিআইয়ের বিরুদ্ধে যে অনাস্থা ভোট আনা হয়েছিল, তা পরিকল্পিত ছিল। ফজলুর রহমান এখন এটা স্বীকার করেছেন এবং এটাই সবচেয়ে বড় সমর্থন।’’ তিনি বলেন, দেশের ৩ কোটি মানুষ পিটিআই ও ইমরান খানকে ভোট দিয়েছে। কারণ তারাই পাকিস্তানকে এই মন্দা থেকে বের করে সঠিক পথে আনতে সক্ষম।
এদিকে, পিটিআইয়ের চেয়ারম্যান গহর আলী খান ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে রাওয়ালপিন্ডির এক নির্বাচন কমিশনার ভোট জালিয়াতির স্বীকারোক্তি দিয়ে পদত্যাগ করায় তার প্রশংসা করেছেন। এই ঘটনা তদন্তে বিচার বিভাগীয় কমিশন গঠনের আহ্বান জানিয়েছেন তিনি। গহর আলী খান বলেন, ‘‘এই প্রথম একজন কমিশনার তার বিবেকের দায়বদ্ধতার জায়গা থেকে সংবাদ সম্মেলন করেছেন। তিনি নির্বাচনী পিটিআই প্রার্থী জয়ী হলেও কারচুপির মাধ্যমে তাকে হারিয়ে দেওয়া হয়েছে বলে স্বীকার করেছেন। একই সঙ্গে এই অপরাধের দায়ে নিজেকে পুলিশের কাছে সোপর্দ করেছেন তিনি।’’
পিটিআইয়ের চেয়ারম্যান বলেন, উত্থাপিত অভিযোগের ঘটনায় বিচার বিভাগীয় কমিশন গঠন এবং তদন্ত করা উচিত। তদন্তে পাওয়া ফলাফল জনগণের সাথে শেয়ার করতে হবে।

সূত্র: ডন, জিও নিউজ ও ঢাকা পোষ্ট।

Related Articles

Back to top button