topআন্তর্জাতিক

বিশ্ব শরণার্থী বিষয়ক আন্তর্জাতিক ফোরামে ইরান যে আহ্বান জানাল

টাইমস ২৪ ডটনেট: ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান জেনেভায় বিশ্ব শরণার্থী বিষয়ক আন্তর্জাতিক ফোরামের বৈঠকে বলেছেন, আমরা আশা করি জাতিসংঘ এবং শরণার্থী বিষয়ক হাইকমিশনার বিশ্বের শরণার্থীদের প্রতি বিশেষ করে ইরানে বসবাসরত ৫০ লাখ আফগান শরণার্থীদের প্রতি তাদের কর্তব্যের প্রতি মনোযোগ দেবে।
বুধবার জেনেভায় বিশ্বে শরণার্থী বিষয়ক বিশেষ বৈঠকে হোসেইন আমির আবদুল্লাহিয়ান বলেন, আমাদের অঞ্চলের বাইরের শক্তিগুলো বিশেষ করে আমেরিকর সামরিক হস্তক্ষেপের পাশাপাশি অন্যান্য হস্তক্ষেপ এমনভাবে অস্থিতিশীলতা ও নিরাপত্তাহীনতা সৃষ্টি করেছে যে এই ইস্যুুগুলো নিজেই সমগ্র অঞ্চলে বাস্তুচ্যুতির ব্যাপক সমাবেশ ঘটিয়েছে। ইরান এবং এই অঞ্চলের আশেপাশে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের দায়িত্বজ্ঞানহীন নীতি এবং সামরিক হস্তক্ষেপের ফলে চাপিয়ে দেওয়া বোঝা বহন করছে তেহরান।

সুইস সরকার এবং শরণার্থী বিষয়ক হাইকমিশনারের উদ্যোগে বিশ্ব শরণার্থী ফোরামের দ্বিতীয় সভা গতকাল বুধবার থেকে শুক্রবার পর্যন্ত সদস্য রাষ্ট্রগুলোর অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে। বেশ কয়েক বছর ধরে আলোচনার পর ২০১৮ সালে শরণার্থী সংক্রান্ত আন্তর্জাতিক কনভেনশনের খসড়া তৈরি করা হয়েছিল এবং একটি রেজুলেশনের মাধ্যমে জাতিসংঘে এটি অনুমোদিত হয়েছিল। এই খসড়ার ভিত্তিতে প্রতি ৪ বছরে একবার আন্তর্জাতিক স্তরে একটি সভা করার এবং শরণার্থীদের সমস্যা নিয়ে আলোচনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

বিদেশী রাষ্ট্রগুলোর সামরিক হস্তক্ষেপ, অভ্যন্তরীণ সংঘাত, প্রাকৃতিক দুর্যোগ এবং অর্থনৈতিক ও মানবাধিকারের সমস্যাগুলো বাধ্যতামূলক অভিবাসনের ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালন করেছে। ফলে পশ্চিম এশিয়া অঞ্চলটিকে এমন একটি অঞ্চল হিসাবে বিবেচনা করা হয় যেখানে বিপুল সংখ্যক মানুষ বিভিন্ন দেশে অভিবাসী হতে বাধ্য হয়েছে।

যাইহোক চার দশকেরও বেশি সময় ধরে ইসলামি প্রজাতন্ত্র ইরান প্রতিবেশী দেশ আফগানিস্তানের বিপুল সংখ্যক নাগরিককে আশ্রয় দিয়েছে। আফগানিস্তানে বছরের পর বছর ধরে অস্থিরতা, যুদ্ধ এবং দখলদারিত্বের কারণে আফগান জনগণকে দেশত্যাগ করতে বাধ্য হয়েছিল। এদের বেশিরভাগ মানুষ ইসলামি প্রজাতন্ত্র ইরানে আশ্রয় প্রার্থনা করেছিল।জাতিসংঘের শিশু তহবিল বা ইউনিসেফ’র ঘোষণা অনুযায়ী ২০১৮ সালের আগষ্টে ইরানে দুই থেকে তিন মিলিয়ন আফগান শরণার্থী ছিল কিন্তু ২০২১ সালে তালেবান ক্ষমতায় আসার পর ৫ লাখ থেকে দেড় মিলিয়ন নতুন শরণার্থী ইরানে প্রবেশ করেছে। ইসলামিক প্রজাতন্ত্র ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ ওয়াহিদি ২০২৩ সালের জুলাই মাসে বলেছিলেন: “ইরানে আফগান অভিবাসীদের সংখ্যা ৫ মিলিয়নের বেশি বলে অনুমান করা হচ্ছে।

এটা স্পষ্ট যে আফগানিস্তানের প্রতিবেশী দেশ হিসেবে এবং এই দেশের সঙ্গে দীর্ঘ সীমান্ত থাকায় ইরান দেশটির উন্নয়নে বিশেষ মনোযোগ দেয়। পাশাপাশি কিছু আঞ্চলিক এবং আন্তর্জাতিক দেশের বিপরীতে ইসলামি প্রজাতন্ত্র ইরান আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে সব ধরনের সাহায্যের হাত বাড়িয়ে দেয়। কারণ সুদীর্ঘ কাল ধরে ইরানের জনগণের সাথে আফগান জনগণের সাংস্কৃতিক, ঐতিহাসিক এবং ধর্মীয় সম্প্রীতির একটি ইতিহাস রয়েছে।

যাইহোক, জেনেভায় বিশ্ব শরণার্থী ফোরামের বৈঠকে ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী একটি মৌলিক প্রশ্ন উত্থাপন করে বলেছেন কেন কেবল কয়েকটি দেশকে সংখ্যাগরিষ্ঠ বাস্তুচ্যুতদের আশ্রয় দেওয়ার জন্য দায়ী করা উচিত? তিনি বলেন কোনো একক দেশের পক্ষে এতো বিপুল সংখ্যক বাস্তুচ্যুত জনসংখ্যার খরচ বহন করা সম্ভব নয় এবং এটি মোটেও ন্যয্য নয় ।” তাই এতো বিপুল সংখ্যক উদ্বাস্তু মানুষের খরচ অন্যান্য দেশগুলোর মধ্যে ন্যায্যভাবে বন্টন দেয়া উচিত বলেও মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ান।

Related Articles

Back to top button