topআন্তর্জাতিক

টাইমস ২৪ ডটনেটে সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

আন্তর্জাতিক ডেস্ক: আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-
গাজায় বোমা হামলা চালিয়ে বিশ্বজুড়ে সমর্থন হারাচ্ছে ইসরায়েল: বাইডেন
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গাজায় নির্বিচারে বোমা হামলা চালানোর কারণে বিশ্বজুড়ে সমর্থন হারাচ্ছে ইসরায়েল। ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস এবং ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরুর পর থেকে প্রেসিডেন্ট বাইডেনের পক্ষ থেকে ইসরায়েলের নেতৃত্বের সমালোচনা করে এটাই সবচেয়ে কড়া বিবৃতি।

গাজায় কর্নেলসহ এক দিনে ১০ ইসরায়েলি সেনা নিহত
গাজায় অভিযান পরিচালনা করতে গিয়ে এক দিনে অর্থাৎ মঙ্গলবার (১২ ডিসেম্বর) কর্নেলসহ অন্তত ১০ সেনা সদস্যকে হারিয়েছে ইসরায়েল। নিহত কর্নেল গোলান পদাতিক ব্রিগেডের একটি ফরোয়ার্ড ঘাঁটির নেতৃত্ব ছিলেন।

গাজা যুদ্ধকে ‘উপহাস’/ বয়কটের মুখে ক্ষমা চাইলো জারা
বিশ্বব্যাপী বয়কটের মুখে অবশেষে ক্ষমা চাইলো স্প্যানিশ ফ্যাশন রিটেইলার জারা। গাজায় ইসরায়েলি ধ্বংসযজ্ঞে ভুক্তভোগীদের উপহাস করার যে অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে, সেটিকে ‘ভুল বোঝাবুঝি’ বলে দাবি করেছে তারা।

গাজায় টানেলে পানি ঢালতে শুরু করেছে ইসরায়েল
হামাসকে বাইরে বের করে নিয়ে আসতে গাজায় টানেলের মধ্যে পানি ঢালতে শুরু করেছে ইসরায়েল। মার্কিন এক কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, প্রথমে সীমিত পরিসরে টানেলগুলোতে সমুদ্রের পানি ছাড়া হচ্ছে।

রমজানের আর বাকি ৩ মাস
আর মাত্র তিন মাস পরেই শুরু হচ্ছে ইসলাম ধর্মের পবিত্রতম মাস রমজান। কমবেশি ৯০ দিন পরে আবারও সূর্যাস্ত থেকে সূর্যোদয় পর্যন্ত রোজা পালন করবেন ধর্মপ্রাণ মুসলিমরা।

বিতর্কিত রুয়ান্ডা পরিকল্পনার পক্ষে ভোট দিলেন ব্রিটিশ এমপিরা
নিজের দলের বিদ্রোহ সামলে বিতর্কিত রুয়ান্ডা পরিকল্পনা পাস করালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। যুক্তরাজ্যে অভিবাসনপ্রত্যাশীদের রুয়ান্ডায় পাঠিয়ে দেওয়ার এই পরিকল্পনা ৩১৩-২৬৯ ভোটে পাস করেছে হাউস অফ কমন্স।

বিশ্ব জলবায়ু সম্মেলন/ জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমানোর বিষয়ে প্রথম চুক্তি
জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমানোর বিষয়ে প্রথমবারের মতো চুক্তিতে পৌঁছেছে বিশ্বের প্রায় ২০০টি দেশ। জলবায়ু পরিবর্তনের চরম খারাপ অবস্থা থেকে রেহাই পেতে এই ঐকমত্যে পৌঁছেছে দেশগুলো। এর মাধ্যমে জ্বালানি তেলের যুগ শেষ হবে বলে আশা করা যাচ্ছে।

ভিসা লাগবে না কেনিয়া ভ্রমণে
আফ্রিকার দেশ কেনিয়া ভ্রমণে পৃথিবীর কোনো দেশের নাগরিকদের জন্যই ভিসার প্রয়োজন হবে না। ২০২৪ সালের জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর করবে দেশটি। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো এই তথ্য জানিয়েছেন।

ভারতের সংসদে গ্যাস হামলা, ছড়িয়েছে উত্তেজনা
এক নজিরবিহীন ঘটনার সাক্ষী হলো ভারতের লোকসভা। হঠাৎ করে দর্শক গ্যালারি থেকে অধিবেশন কক্ষে লাফ দিলো দুই ব্যক্তি। এরপর তারা চেয়ার-টেবিলের ওপর উঠে হলুদ গ্যাস নিক্ষেপ করতে থাকে। এতে পুরো অধিবেশনজুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

পশ্চিমবঙ্গে রেল স্টেশনে পানির ট্যাঙ্ক ভেঙে পড়ায় ৩ জনের মৃত্যু
পশ্চিমবঙ্গের বর্ধমান রেল স্টেশনে একটি পানির ট্যাঙ্ক ভেঙে ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে। বর্ধমান স্টেশনে দুই ও তিন নম্বর প্লাটফর্মের মধ্যে ওই দুর্ঘটনা ঘটেছে। ২৫ হাজার ৮০০ গ্যালন পানির একটি ট্যাঙ্ক ভেঙ্গে পড়ায় তিনজনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানা গেছে। এই ঘটনার কারণে বর্ধমান স্টেশনের সব ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে।
Jagonews24 Google News Channelজাগোনিউজের খবর পেতে ফলো করুন আমাদের গুগল নিউজ চ্যানেল।

ভারতে পেঁয়াজের দাম ৪০ রুপিতে নামানোর চেষ্টা সরকারের
আগামী জানুয়ারির মধ্যে প্রতি কিলোগ্রাম পেঁয়াজের দাম ৪০ রুপির নিচে নিয়ে আনার আশা করছে ভারত সরকার। দেশটির ক্রেতা বিষয়ক মন্ত্রণালয়ের সচিব রোহিত কুমার সিং জানিয়েছেন, ওই লক্ষ্যে পৌঁছানোর আগে তারা কোনোভাবেই পেঁয়াজের দাম কেজিপ্রতি ৬০ রুপির ওপরে উঠতে দেবেন না।

সূত্র: জাগো নিউজ।

Related Articles

Back to top button