topআন্তর্জাতিক

গাজার সীমানায় জড়ো হচ্ছে ইসরাইলি সেনারা

টাইমস ২৪ ডটনেট: গাজায় সর্বাত্মক সেনা হামলার যে ঘোষণা দিয়েছে ইসরাইল, তার আগে উত্তর গাজায় ইসরাইলের সীমানার কাছে বিপুল সংখ্যায় সৈন্য জড়ো হয়েছে। উত্তর গাজার কাছে ইসরাইলের বসানো কাঁটাতারের সীমানার ১০ থেকে ১১ কিলোমিটার দূরে আশকেলনে অবস্থান নিয়েছে এই ইসরাইলি সেনারা। ঘটনাস্থল থেকে বিবিসি সংবাদদাতা জানিয়েছেন, সেনা অবস্থান ছাড়াও যুদ্ধবিমান আসা যাওয়া ও নজরদারি ড্রোন চলাচলের মত নানা ঘটনা ঘটছে সেখানে।

বিবিসি সংবাদদাতা জানিয়েছেন, ইসরাইলের বেশ কিছু যুদ্ধবিমান গাজার দিকে ক্রমাগত যাওয়া আসা করছে। তবে এই অঞ্চলে বিমানের উপস্থিতি বাড়ানোর কারণ এখনো নিশ্চিতভাবে বোঝা যাচ্ছে না। যদিও শনিবার সারারাতই গাজা এলাকায় বিমান হামলা হয়েছে।

ইসরাইল এরই মধ্যে তাদের রিজার্ভে থাকা কয়েক লাখ সৈন্যকে সেনাবাহিনীর সাথে যুক্ত করেছে। গাজার সীমান্তবর্তী অঞ্চলে অনেক ট্যাঙ্কও অবস্থান নিয়েছে বলে বলা হচ্ছে।

ইসরাইল এরই মধ্যে তাদের রিজার্ভে থাকা কয়েক লাখ সৈন্যকে সেনাবাহিনীর সাথে যুক্ত করেছে। গাজার সীমান্তবর্তী অঞ্চলে অনেক ট্যাঙ্কও অবস্থান নিয়েছে বলে বলা হচ্ছে।

শনিবার ওই অঞ্চলে সেনাবাহিনীর কার্যক্রম ও প্রস্তুতি দেখতে যান ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। নেতানিয়াহু মন্তব্য করেছেন যে ‘সংঘাতের পরের পর্ব আসছে।’

এর আগে গত সপ্তাহে হামাসের আকস্মিক হামলার পর তিনি এক ভিডিও বার্তায় হুমকি দিয়েছিলেন যে ইসরাইলি বাহিনী ‘পৃথিবী থেকে হামাসকে নিশ্চিহ্ন’ করে ফেলবে।

ইসরাইলি বাহিনী গত দুদিন ধরে গাজায় সর্বাত্মক হামলার হুমকি দিতে থাকলেও কখন এই হামলা শুরু হবে তা এখনো চূড়ান্তভাবে জানায়নি।

এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকার উত্তরাঞ্চলের বাসিন্দাদের নিরাপদে দক্ষিণাঞ্চলের দিকে সরে যাওয়ার জন্য মাত্র তিন ঘণ্টার সময় বেধে দিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী।

স্থানীয় সময় রোববার রাত ১০টা থেকে ১টা পর্যন্ত নির্দিষ্ট করিডোর ব্যবহার করে গাজার উত্তরের বাসিন্দারা দক্ষিণে চলে যেতে পারবেন বলে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে। এরপর যেকোনো সময় অভিযান শুরু করতে পারে ইসরাইলি সশস্ত্র বাহিনী।

ইসরাইলি সশস্ত্র বাহিনী রোববার স্থানীয় সময় সকাল ১০টার একটু আগে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) শেয়ার করা এক পোস্টে এই সময়সীমা বেঁধে দেয়।

ওই পোস্টে সময়সীমা বেঁধে দেওয়ার পাশাপাশি ইসরাইলি সশস্ত্র বাহিনী জানিয়েছে, এই নির্ধারিত সময়ের মধ্যে নির্ধারিত করিডরে কোনো ধরনের হামলা বা অভিযান চালাবে না।

গাজাবাসীর উদ্দেশে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী বলেছে, দয়া করে নির্ধারিত এই সময়ে উত্তর গাজা থেকে দক্ষিণ দিকে যাওয়ার সুযোগ নিন।

রোববার সকালের দিকে ইসরাইলের সামরিক বাহিনী সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ কিছু ছবি প্রকাশ করে। এতে দাবি করা হয়, গাজার বাসিন্দাদের দক্ষিণ দিকে চলে যেতে বাধা দিচ্ছে হামাস। বেসামরিক জনগণকে হামাস মানব ঢাল হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ করেছে।

Related Articles

Back to top button