চলতি সংবাদ

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পাশে জেসিআই বাংলাদেশ

টাইমস ২৪ ডটনেট: সাম্প্রতিক ঝিনাইদাহ জেলায় সুইড রতনপুর অটিস্টিক বিদ্যালয়ের পাশে দাড়িয়েছে জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) বাংলাদেশ। এই বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য সার্বিক উন্নয়নে সহযোগীতা করতে জেসিআই বাংলাদেশের অঙ্গ প্রতিষ্ঠান জেসিআই যশোর তাদের উদ্যোগ প্রজেক্ট “সহায়” এর মাধ্যমে বিদ্যালয়টিতে অটিস্টিক শিশুদের যাতায়াতের জন্য যানবাহন মেরামত করে দেয়া হয়েছে এবং ভবন সংস্কার করে দেয়া হচ্ছে। সম্প্রতি বিদ্যালয় পরিদর্শনের জেসিআই যশোরের ফাউন্ডিং লোকাল প্রেসিডেন্ট ব্যারিস্টার শেখ মতিউর রহমান এবং তার বোর্ডের সদস্যবৃন্দ সেখানে উপস্থিত হয়েছিলেন। এই সময় তারা বিদ্যালয়টিতে মেরামতকৃত যানবাহন ও সংস্কারকৃত ভবন পরিদর্শন করেন। এছাড়া তারা অটিস্টিক শিশুদের সাথে কথা বলে এবং ওদের অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে তাদের সাথে আনন্দঘন সময় কাটান এবং তাদের উপহার প্রদান করেন। এছাড়া তারা বিদ্যালয় কর্তৃপক্ষের সাথে বিদ্যালয়ের কার্যক্রম পরিচালনা, বিদ্যালয় এবং এর অটিস্টিক শিশুদের সুবিধা ও অসুবিধা সংক্রান্ত নানা ব্যাপারে আলোচনা করেন।
জেসিআই বাংলাদেশের ২০২৩ ন্যাশনাল প্রেসিডেন্ট জিয়াউল হক ভূইয়ার পরিকল্পনায় প্রজেক্ট “সহায়” এর মূল উদ্যোক্তা এবং সমন্বয়কারী জেসিআই যশোর, সহযোগীতায় জেসিআই ঢাকা ওয়েস্ট, জেসিআই ঢাকা ইয়াং এবং জেসিআই ঢাকা ডিপ্লোমেট। জেসিআই যশোরের ফাউন্ডিং লোকাল প্রেসিডেন্ট ব্যারিস্টার শেখ মতিউর রহমান বলেন,”অটিস্টিক শিশুরা সমাজের কোন বোঝা না। বরং তাদের আচরনগত ক্রটিকে আমরা বুঝতে পারি না বলে এবং এই ব্যাপারে আমাদের পর্যাপ্ত জ্ঞান নাই বলে একে আমরা সমস্যা হিসাবে চিহ্নিত করি। এই ভ্রান্ত চিন্তা থেকে আমাদের বের হতে হবে এবং অটিস্টিক শিশুদের সমাজের শক্তিতে পরিণত করতে হবে। এজন্য তাদের শিক্ষা ব্যবস্থাপনা আর সার্বিক উন্নয়ন ঘটাতে হবে।” ভবিষ্যতেও বিশেষ চাহিদা ও অটিস্টিক শিশুদের সার্বিক উন্নয়নে জেসিআই যশোরের তত্ত্বাবধানে প্রজেক্ট “সহায়” -এর এই কার্যক্রম অব্যাহত থাকবে বলে তিনি জানান।
উল্লেখ্য, জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) ১৮ থেকে ৪০ বছর বয়সী তরুণ পেশাজীবী, উদ্যোক্তা ও নেতৃত্ব স্থানীয়দের নিয়ে গঠিত একটি আন্তর্জাতিক সংগঠন। মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের সেইন্ট লুইসে এর সদর দফতর অবস্থিত। বর্তমানে ৪০টি স্থানীয় সংগঠন ও প্রায় ৫০০০ সদস্য নিয়ে জেসিআই বাংলাদেশ জাতীয় পর্যায়ে সমাজ ও সম্প্রদায়ের সেবায় কাজ করে যাচ্ছে।

Related Articles

Back to top button