topআন্তর্জাতিক

দুর্ঘটনার পর মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমান নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক: দুর্ঘটনার পর মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমান নিখোঁজ রয়েছে। রোববার (১৭ সেপ্টেম্বর) দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় এটি দুর্ঘটনারকবলে পড়ে। দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক লাখ ডলারের এই যুদ্ধবিমানটির সন্ধান পেতে সেখানের স্থানীয়দের সহযোগিতা চেয়েছে মার্কিন সেনাবাহিনী।সামরিক কর্মকর্তারা বলেছেন, দুর্ঘটনার পর ম্যারিন কর্পসের পাইলট এফ-৩৫ যুদ্ধবিমানটি থেকে নিরাপদে বেরিয়ে আসতে পেরেছেন।
স্থানীয় গণমাধ্যম ডব্লিউএলটিএক্স জানিয়েছে, বিমান থেকে পাইলট নিরাপদে বেরিয়ে আসার আগে অটো পাইলট সিস্টেম চালু করে দেন। এ কারণে বিমানটি দূরে কোথাও বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ঘাঁটি কর্তৃপক্ষ জানিয়েছে, বিমানটি সম্পর্কে কারও কাছে কোনো তথ্য থাকলে তা জানাতে হবে। এতে বিমানটি খুঁজে পেতে সহজ হবে। মার্কিন মেরিন কোর ও ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন বিমানটি অনুসন্ধান করছে। গতবছর টেক্সাসের কাছে একটি এফ-৩৫ ক্রাশ ল্যান্ডিং করতে বাধ্য হয়। এতে এই বিমানের নিরাপত্তা নিয়ে উদ্বেগ দেখা দেয় ও বেশ কিছু বিমান তদন্তের জন্য উড্ডয়ন বন্ধ করা হয়।
মার্কিন বিমান কোম্পানি লকহিড মার্টিন অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান তৈরি করেছে। কিন্তু মাঝে মাঝে এই বিমানে নানা ত্রুটি ধরা পড়ছে ও দিনদিন এর নির্মাণ ও রক্ষণাবেক্ষণ খরচ বেড়ে চলেছে।

Related Articles

Back to top button