চলতি সংবাদ

শারদীয় দুর্গোৎসবকে ঘিরে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় শারদীয় দুর্গোৎসবের আর মাত্র ৩৩ দিন বাকি। বাংলাদেশে শারদীয় দুর্গোৎসবকে ঘিরে চলছে সাজ সাজ রব। মণ্ডপ, প্রতিমা তৈরির মাঠ ও মন্দিরগুলোতে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। বাংলাদেশে মন্ডপগুলোতে মৃৎশিল্পীদের নিপূণ হাতের ছোঁয়ায় দেবী দুর্গা, লক্ষী, স্বরস্বতী, গণেশ, কার্তিক, অসুরসহ সকল প্রতিমাকে ফুটিয়ে তোলার চেষ্টা করছেন। পূজা শুরুর আগেই মা দুর্গাকে তুলতে হবে মণ্ডপে। তাই দ্রুত প্রতিমার কাজ শেষ করছেন মৃৎশিল্পীরা। এরপর শুরু হবে রং ও সাজসজ্জার কাজ। একই সাথে মন্দির গুলোতে চলছে ব্যাপক প্রস্তুতি।
এক বছর পেরিয়ে বাপের বাড়ি আসছেন দেবী দুর্গা। মা আসছেন-শব্দটিতেই বাঙালির সমস্ত আবেগ যেন পরতে পরতে সাজানো রয়েছে। শুভ মহালয়া থেকে চণ্ডীপাঠ, মহালয়ার ঘট স্থাপন ও বিশেষ পূজার মধ্য দিয়ে দেবী দুর্গাকে মর্ত্যলোকে আমন্ত্রণ জানায় ভক্তকুল। অশুভ শক্তির বিনাশ করে শুভ শক্তির প্রতিষ্ঠা করবার লক্ষ্যে মর্ত্যে আসে দেবী দুর্গা।
বাংলাদেশে এবার উৎসবমুখর পরিবেশে এবং নিরাপদে দুর্গাপূজার সকল আনুষ্ঠানিকতা শেষ করার জন্য প্রস্তুতি নিয়েছে প্রশাসন। পূজা উদযাপনকে ঘিরে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারি থাকবে এবং পূজা মণ্ডপগুলোকে নিরাপত্তা চাদরে ঢেকে রাখা হবে।
পুরান ঢাকার প্রতিমা তৈরির মাঠ গুলো আমাদের ঢাকা প্রতিনিধি হাবিবুর রহমান ঘুরে দেখেছেন, দেবী দুর্গা ও তার বাহন সিংহের প্রতিমাসহ তৈরি করা হচ্ছে যাকে বধের জন্য দেবীর আগমন সেই মহিষাসুরের প্রতিমা। এছাড়াও তৈরি হচ্ছে দেবী লক্ষ্মী, সরস্বতী, দেবতা কার্তিক, গণেশ, এবং তাদের বাহন পেঁচা, হাঁস, ইঁদুর আর ময়ূর। প্রতিমা শিল্পীদের সঙ্গে ব্যস্ত সময় পার করছেন তাদের কারিগররাও। বিভিন্ন জায়গার পাকা মন্দিরগুলো রং আর কাপড়ের বাহারি সাজে সাজছে। গান, নাচ, আরতি, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটকের মধ্য দিয়ে বর্ণিলভাবে উৎসব পালনের জন্য চলছে বিরামহীন প্রস্তুতি।শাঁখারিবাজার ও তাঁতিবাজারের মণ্ডপগুলোর প্রতিমার মাটির কাজ এরই মধ্যে প্রায় শেষ করে ফেলেছেন শিল্পীরা। মূর্তি গড়া শেষে রং তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হবে প্রতিমা। অর্ডার অনুযায়ী প্রতিমা গড়তে তাদের চেষ্টার কোনো কমতি নেই।
উল্লেখ্য, প্রতি বছর শরতের সময় বাংলাদেশ, ভারত ও নেপালের কোটি কোটি সনাতন ধর্মাবলম্বী তাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা উদযাপন করেন। বিশ্বের অন্যান্য দেশেও এই উৎসব পালিত হলেও বাঙালীদের কাছে এটি দুর্গা পূজা নামে পরিচিত। ভারতের বিভিন্ন এলাকাতেও এই পূজা আলাদা নামে ও আঙ্গিকে উদযাপিত হয়।

Related Articles

Back to top button