topআন্তর্জাতিক

ইউক্রেনের রাজধানীতে শক্তিশালী বিস্ফোরণ

টাইমস ২৪ ডটনেট: যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের রাজধানী কিয়েভে শক্তিশালী বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শুক্রবার (১১ আগস্ট) অন্তত চারটি বিস্ফোরণের শব্দ শুনতে পাওয়া যায় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। তবে এই বিস্ফোরণের উৎস তাৎক্ষণিকভাবে জানা যায়নি। বিস্ফোরণের আগে দেশটির বিমানবাহিনীর অফিসিয়াল টেলিগ্রাম চ্যানেল থেকে একটি কেএইচ-৪৭এম২ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার ব্যাপারে সতর্কতা দেওয়া হয়।
গার্ডিয়ান জানিয়েছে, বিস্ফোরণের সময় গাড়ির ভেতর থাকা সতর্কতামূলক সাইরেনগুলো বাজতে থাকে আর সাধারণ মানুষকে আশ্রয় নেওয়ার জন্য বাঙ্কারের দিকে ছুটে যেতে দেখা যায়।কিয়েভের মেয়র ভিতালি ক্লিচকো টেলিগ্রামে সতর্কতা দিয়ে লেখেন, ‘শহরে বিস্ফোরণ, আশ্রয় কেন্দ্রে থাকুন দয়া করে।’শহরের সামরিক প্রশাসন জানায়, তাদের রকেট বিধ্বংসী ব্যবস্থা কাজ করছিল।পরবর্তীতে মেয়র ভিতালি ক্লিচকো জানান, শুক্রবার সকালে রাজধানীতে হামলা চালানোর চেষ্টা করেছিল রাশিয়া। কিন্তু তাদের এ হামলা প্রতিহত করে দেওয়া হয়েছে। কিন্তু প্রতিহত করা রকেটের ধ্বংসাবশেষ শহরের কয়েকটি জায়গায় আছড়ে পড়েছে।
ইউক্রেনের বিমানবাহিনী জানায়, রাশিয়া হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করে রাজধানীতে হামলার চেষ্টা চালিয়েছে। কিন্তু সেটি ব্যর্থ করে দেওয়া হয়েছে।
এদিকে গত জুনে দখলকৃত অঞ্চলগুলো থেকে রুশ সেনাদের হটিয়ে দিতে পাল্টা আক্রমণ শুরু করে ইউক্রেনের সেনাবাহিনী। তবে তাদের এ অভিযান প্রত্যাশিত লক্ষ অর্জন করতে পারেনি। পাল্টা আক্রমণে কিছুটা ব্যর্থ হওয়ার পর রাশিয়ার ভেতর নিয়মিত ড্রোন হামলার চেষ্টা চালাতে থাকে তারা। আর এসব হামলার পর রাশিয়াও কিয়েভসহ অন্যান্য বড় শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান, আল জাজিরা ও ঢাকা পোষ্ট।

 

Related Articles

Back to top button