সারাদেশ

জামায়াতের সংগে ইইউ প্রতিনিধি দলের বৈঠকের নিন্দা জানিয়েছেন জাসদ

টুটুল সরকার, টাইমস ২৪ ডটনেট: যুদ্ধাপরাধের সঙ্গে সরাসরি যুক্ত জামায়াতের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের বৈঠক চরমভাবে গর্হিত ও নিন্দনীয় কাজ বলে মন্তব্য করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। দলের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার বলেছেন, গণতন্ত্র বা বহুমত চর্চা কখনোই যুদ্ধাপরাধীদের বৈধতা দেয় না।আজ শনিবার রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তাঁরা এমন মন্তব্য করেন। বিবৃতিতে আরও বলা হয়, যুদ্ধাপরাধীদের রাজনীতি করার রাজনৈতিক অধিকার, গণতান্ত্রিক অধিকার থাকতে পারে না। ইউরোপের বিভিন্ন দেশ নাৎসিবাদীদের রাজনীতি করার রাজনৈতিক অধিকার, গণতান্ত্রিক অধিকার নেই। বাংলাদেশের আইন অনুযায়ী যুদ্ধাপরাধীদের রাজনীতি বা রাজনৈতিক দল করার অধিকার নেই।
জাসদের সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, যুদ্ধাপরাধের সঙ্গে সরাসরি যুক্ত জামায়াত নিবন্ধিত রাজনৈতিক দল নয়। জামায়াত নিবন্ধনের বিষয়টি আদালতে নিয়ে গেলেও আদালতে বিষয়টি এখনো অমীমাংসিত। এই পরিস্থিতিতে যুদ্ধাপরাধের সঙ্গে সরাসরি যুক্ত, বিতর্কিত জামায়াতের সঙ্গে ইইউ প্রতিনিধিদলের বৈঠক যুদ্ধাপরাধীদের বৈধতা ও আশকারা দেওয়ার একটি গর্হিত কাজ হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।
উল্লেখ্য, আজ বিকেলে ইইউ প্রতিনিধিদলের সঙ্গে তাদের গুলশানের দপ্তরে বৈঠক করেন জামায়াতের নেতারা। বৈঠক শেষে জামায়াতের কেন্দ্রীয় নায়েবে আমির সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের সাংবাদিকদের জানান, এই সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হতে পারে না বলে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদলকে জানিয়েছেন।

Related Articles

Back to top button