topআন্তর্জাতিক

‘বাখমুতে ওয়াগনার সেনাদের ফেলে সরে গেছে রুশ সেনারা’

আন্তর্জাতিক ডেস্ক: ডনবাসের বিধ্বস্ত বাখমুত শহরে ওয়াগনার সেনাদের ফেলে পেছনে সরে গেছে রাশিয়ার সেনাবাহিনীর সেনারা। বৃহস্পতিবার (১৮ মে) এমন অভিযোগ করেছেন ওয়াগনার প্রধান ইয়েভগিনি প্রিগোজিন। এতে ওয়াগনার সেনারা ঝুঁকিতে পড়ে গেছেন বলেও দাবি করেছেন তিনি। প্রিগোজিন বলেছেন, ইউক্রেনের পূর্ব দিকের এ শহরের উত্তর দিক থেকে রুশ সেনারা ৫৭০ মিটার পিছিয়ে গেছেন। তবে পুতিনের শেফ খ্যাত এ ওয়ার লর্ডের অভিযোগের সত্যতা যাচাই করতে পারেনি বার্তাসংস্থা রয়টার্স।
ইউক্রেনের বিধ্বস্ত শহরটি পুরোপুরি দখলে গত ১০ মাস ধরে চেষ্টা চালিয়েছে আসছে ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপ। গত বছর ইউক্রেনে রাশিয়া হামলা করার পর সবচেয়ে বেশি রক্ত ঝড়েছে এই শহরেই। প্রিগোজিন গত কয়েকদিনে একাধিকবার অভিযোগ করেছেন, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সেনারা তাকে প্রয়োজনীয় সহায়তা করছে না। তিনি বৃহস্পতিবার নতুন করে আকুতি জানিয়েছেন, তার সেনাদের বাঁচাতে যেন প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়।
এ ব্যাপারে এক অডিও বার্তায় প্রিগোজিন বলেছেন, ‘দুর্ভাগ্যজনকভাবে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ইউনিট (সেনারা) বাখমুতের উত্তর দিকে ৫৭০ মিটার সরে গেছে। এটি আমাদের সৈন্যদলকে ঝুঁকিতে ফেলেছে।’ তিনি আরও বলেছেন, ‘আমি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নেতৃবৃন্দের কাছে অনুরোধ করছি— প্রকাশ্যে — কারণ আমার চিঠি পড়া হয় না। দয়া করে আমাদের সেনাদের ছেড়ে যাবেন না।’ ডনবাসের এ শহরটির বেশিরভাগ অংশই দখল করেছে ওয়াগনার গ্রুপ। তবে এই সাফল্য এসেছে চরম মূল্যের মাধ্যমে। তবে ইউক্রেনের সেনাবাহিনী সাম্প্রতিক সময়ে দাবি করেছে, বাখমুতের কিছু অঞ্চল আবারও পুনর্দখল করেছে তাদের সেনারা।

সূত্র: দ্য গার্ডিয়ান ও ঢাকা পোষ্ট।

Related Articles

Back to top button