topআন্তর্জাতিক

সমর্থকদের ইসলামাবাদে জড়ো হওয়ার নির্দেশ ইমরানের দলের

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে গ্রেপ্তার করা হয়েছে। আর এরপরই বিক্ষোভে ফুঁসে উঠেছে পুরো পাকিস্তান। এমনকি সহিংসতা ছড়িয়ে পড়ায় দেখা দিয়েছে নানা শঙ্কাও।

এই পরিস্থিতিতে চলমান বিক্ষোভের মধ্যেই রাজধানী ইসলামাবাদে সমর্থকদের জড়ো হতে বলেছে ইমরান খানের দল পিটিআই। ভারতীয় বার্তাসংস্থা এএনআইয়ের বরাত দিয়ে বুধবার (১০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের মুক্তি না হওয়া পর্যন্ত দেশব্যাপী চলমান বিক্ষোভ অব্যাহত থাকবে বলে উল্লেখ করে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) বুধবার সকাল ৮টায় ইসলামাবাদ জুডিশিয়াল কমপ্লেক্সে জড়ো হওয়ার জন্য দলের নেতা, কর্মী ও সমর্থকদের নির্দেশ দিয়েছে।

নিজের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে ইমরান খানের দল বলেছে, ‘দলীয় নেতৃত্বের কাছ থেকে গুরুত্বপূর্ণ নির্দেশনা: তেহরিক-ই-ইনসাফের সিনিয়র নেতৃত্ব এবং ইসলামাবাদের কর্মী ও সমর্থকরা সকাল ৮টায় ইসলামাবাদের জুডিশিয়াল কমপ্লেক্সে পৌঁছাবেন। ইমরান খানের মুক্তি না হওয়া পর্যন্ত দেশজুড়ে চলমান অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ অব্যাহত থাকবে।’

এদিকে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সিনিয়র সহ-সভাপতি ফাওয়াদ চৌধুরী বুধবার বলেছেন, দলীয় চেয়ারম্যান ইমরান খানের গ্রেপ্তারের বিষয়ে ইসলামাবাদ হাইকোর্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করতে আজ সকালে সুপ্রিম কোর্টে আবেদন করা হবে। ফাওয়াদ চৌধুরী ইসলামাবাদ হাইকোর্টের সিদ্ধান্তকে ‘বিস্ময়কর’ বলে অভিহিত করেছেন।

টুইটে তিনি বলেছেন, ‘এটা বিস্ময়কর যে, ইসলামাবাদ হাইকোর্ট ইমরান খানের গ্রেপ্তারকে বৈধ বলে ঘোষণা করেছে, গ্রেপ্তারের আগে জামিনের সিদ্ধান্ত না দিয়ে ইমরান খানকে গ্রেপ্তার করা বেআইনি, এই সিদ্ধান্তকে আজ সকালে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করা হচ্ছে।’

এর আগে বুধবার ইসলামাবাদ হাইকোর্টের বাইরে থেকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তার করা হয়। আল-কাদির ট্রাস্ট মামলায় ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) ওয়ারেন্টে পাকিস্তানের আধাসামরিক বাহিনী রেঞ্জার্স তাকে গ্রেপ্তার করে।

পরে ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) মঙ্গলবার ইমরান খানের গ্রেপ্তারকে ‘বৈধ’ বলে অভিহিত করে বলে জিও নিউজ জানিয়েছে। ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আমের ফারুক মঙ্গলবার আদালতের প্রাঙ্গণ থেকে ইমরান খানকে গ্রেপ্তার করার জন্য রেঞ্জার্সের পদক্ষেপ নিয়ে প্রশ্ন তুললেও পরে সেটিকে তিনি ‘বৈধ’ ঘোষণা করে সংরক্ষিত রায় ঘোষণা করেন বলে সংবাদ প্রতিবেদন বলা হয়েছে।

এদিকে ইমরান খানকে গ্রেপ্তারের পর পাকিস্তানজুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। পিটিআই কর্মীরা ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি, লাহোর, করাচি, গুজরানওয়ালা, ফয়সালাবাদ, মুলতান, পেশোয়ার এবং মারদানসহ সারা দেশের শহরগুলোতে বিক্ষোভ করছে বলে জিও নিউজ জানিয়েছে।

 

Related Articles

Back to top button