topআন্তর্জাতিক

যেকোনো সময় পাল্টা আক্রমণ শুরুর ইঙ্গিত ইউক্রেনের

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনজুড়ে আবারও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। শুক্রবার (২৮ এপ্রিল) ভোরে রাজধানী কিয়েভসহ অন্যান্য শহরগুলো রুশ হামলায় কেঁপে ওঠে।এমন হামলার পরই রাশিয়ার সেনাদের বিরুদ্ধে যে কোনো সময় পাল্টা আক্রমণ শুরুর ইঙ্গিত দিয়েছে ইউক্রেন। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকোভ জানিয়েছেন, এ নিয়ে তাদের প্রস্তুতি চলছে। সময় ও সুযোগ বুঝেই তা শুরু হবে। শুক্রবার অনলাইনে এক সাংবাদিক সম্মেলনে প্রতিরক্ষামন্ত্রী রেজনিকোভ বলেছেন, ‘সৃষ্টিকর্তা যখন চাইবেন, আবহাওয়া অনুকূলে থাকবে এবং আমাদের কমান্ডাররা সিদ্ধান্ত নেবেন, আমরা পাল্টা আক্রমণ শুরু করব।’


নির্দিষ্ট কোনো তারিখ উল্লেখ না করে রেজনিকোভ আরও বলেছেন, ‘বিস্তৃতভাবে বলছি, আমরা তৈরি থাকার সর্বোচ্চ পর্যায়ে রয়েছি।’
ইউক্রেন আশা করছে, যে পাল্টা আক্রমণ চালানোর প্রস্তুতি তারা নিয়েছে এটি যুদ্ধের গতিপথ বদলে দেবে এবং এর মাধ্যমে রাশিয়ার দখলকৃত অঞ্চলগুলো তারা আবারও পুনর্দখল করতে পারবে।প্রতিরক্ষামন্ত্রী রেজনিকোভ সংবাদ সম্মেলনে জানিয়েছেন, তারা অত্যাধুনিক যন্ত্রাংশ পেয়েছেন যার মধ্যে রয়েছে অস্ত্র। আর এসব যন্ত্রাংশ ও অস্ত্র খুবই অল্প সময়ের মধ্যে তাদের হাতে এসে পৌঁছেছে।


এদিকে শুক্রবার ভোরে রাশিয়ার চালানো হামলায় অন্তত ১৩ জন নিহত হয়েছেন। ইউক্রেনের কেন্দ্রীয় শহর উমানে এদিন সবচেয়ে বড় হামলার ঘটনা ঘটে। ওই শহরে একটি নয় তলা ভবনে আঘাত হানা ক্ষেপণাস্ত্রের আঘাতে এসব বেসামরিক মানুষ নিহত হন। এখনো অনেকে ধ্বংসস্তূপের নিচে আটকে থাকায় মৃতের সংখ্যা বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্র: আল জাজিরা ও ঢাকা পোষ্ট।

Related Articles

Back to top button