topআন্তর্জাতিক

মে মাসেই শেষ হয়ে যাবে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র

টাইমস ২৪ ডটনেট: আগামী মে মাসেই শেষ হয়ে যাবে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেপণাস্ত্র। মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন থেকে ফাঁস হওয়া নথির বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।ওয়াল স্ট্রিট জার্নাল সামাজিক যোগাযোগমাধ্যম ডিসকর্ডে ফাঁস হওয়া নথির বরাত দিয়ে জানিয়েছে, আগামী মে মাস নাগাদ ইউক্রেনের অধিকাংশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেপণাস্ত্র শেষ হয়ে যাবে। বিষয়টি মাথায় রেখেই হয়তো ইউক্রেন বিগত কয়েক মাস ধরে পশ্চিমা মিত্রদের কাছে ক্ষেপণাস্ত্র সহায়তা চেয়ে আসছিল। পেন্টাগন থেকে ফাঁস হওয়া নথি অনুসারে, ইউক্রেন প্রতি মাসে গড়ে ৬৯টি বাক ক্ষেপণাস্ত্র, ২০০টি করে এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যয় করছে রাশিয়ার আকাশ আক্রমণ ঠেকাতে। ফেব্রুয়ারির ২৮ তারিখে তৈরি করা সেই নথিতে বলা হয়েছে, ইউক্রেন যদি এ হারে ক্ষেপাণস্ত্র খরচ করতে থাকে তবে চলতি সপ্তাহেই বাক ক্ষেপণাস্ত্র শেষ হয়ে যাবে। তবে এস-৩০০ ক্ষেপণাস্ত্রের যে মজুত রয়েছে তাতে চলবে মে মাসের ৩ তারিখ পর্যন্ত।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা মিত্রদের কাছে বিগত কয়েক মাস ধরেই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চেয়ে আসছিলেন। তিনি জানিয়েছিলেন, এসব সরঞ্জাম তার কাছে মূল চাওয়া। পাশাপাশি জেলেনস্কি তার মিত্রদের কাছে বিভিন্ন ধরনের যুদ্ধবিমান সহায়তাও চেয়েছিলেন। কিন্তু তার কোনো চাহিদাই এখন পর্যন্ত পূরণ হয়নি।
এদিকে, পূর্ব ইউক্রেনে ব্যাপক বোমাবর্ষণ করেছে রাশিয়ার বিমান ও গোলন্দাজ বাহিনী। দেশটির জেনারেল স্টাফ মঙ্গলবার (১১ এপ্রিল) জানিয়েছেন, রাশিয়ার বিমান বাহিনী এবং গোলন্দাজ বাহিনী পুরনো রণক্ষেত্র ছেড়ে পূর্ব দোনেৎস্কের বেশ কয়েকটি শহরে নতুন স্থানে হামলা চালিয়েছে।

Related Articles

Back to top button