জাতীয়

ট্রাম্পকে চ্যালেঞ্জ ছুড়ে নির্বাচনে লড়াইয়ের ঘোষণা নিক্কি হ্যালের

আন্তর্জাতিক ডেস্ক: ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন রাজনীতিবিদ নিক্কি হ্যালে। এর মাধ্যমে রিপাবলিকান প্রার্থীর দৌড়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চ্যালেঞ্জ ছুড়ে দিলেন তিনি। ৫১ বছর বয়সী নিক্কি হ্যালে দক্ষিণ ক্যারোলিনার দুই মেয়াদের গভর্নর ছিলেন। জাতিসংঘে সাবেক মার্কিন রাষ্ট্রদূতও ছিলেন তিনি। ট্রাম্পই তাকে মার্কিন রাষ্ট্রদূত করে পাঠিয়েছিলেন।
২০২৪ সালে হোয়াইট হাউসের লড়াইয়ে সাবেক বস ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে চ্যালেঞ্জে নামবেন না বলে জানিয়েছিলেন হ্যালে। কিন্তু যুক্তরাষ্ট্রের বর্তমান অর্থনৈতিক মন্দাবস্থা, জেনারেশন পরিবর্তনের প্রেক্ষাপটসহ সার্বিক পরিস্থিতি বিবেচনায় তিনি তার অবস্থান পরিবর্তন করেছেন বলে বার্তায় উল্লেখ করেছেন। নিজেকে এক ভারতীয় অভিবাসীর গর্বিত কন্যা বলে দাবি করেন হ্যালে। সেই সঙ্গে আমেরিকার ইতিহাসকে নতুন করে লেখার এটাই সময় বলেও মন্তব্য করেন তিনি।
প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত লড়াইয়ে নামার আগের নিক্কি হ্যালেকে রিপাবলিকান পার্টির প্রাথমিক নির্বাচনে জয়ী হতে হবে, যা আগামী বছরের জানুয়ারিতে শুরু হওয়ার কথা। আর ২০২৪ সালের ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট হওয়ার তারিখ নির্ধারিত রয়েছে।

সূত্র : এনডিটিভি

Related Articles

Back to top button