জাতীয়

ঢাকায় বিদ্যুৎসহ নানা বিষয় নিয়ে আলোচনা হবে বিনয় মোহনের সঙ্গে

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: ভারতের বিদেশ সচিব বিনয় মোহন কোত্রা মঙ্গলবার সন্ধ্যায় ঢাকায় পৌঁছেছেন। কোত্রার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি সাক্ষাৎ করবেন বাংলাদেশের বিদেশমন্ত্রীর সঙ্গেও। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে ভারতের বিদেশ সচিবের। দায়িত্ব নেয়ার পর প্রথমবার ঢাকা সফরে আসলেন তিনি। তার সঙ্গে বৈঠকে আমদানি করা বিদ্যুতের দাম নির্ধারণে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। ভারতীয় জায়ান্ট আদানি গ্রুপের সঙ্গে বিদ্যুৎ কেনার চুক্তি করে বাংলাদেশ ২০১৭ সালে। গত বছরের ডিসেম্বরে আন্তর্জাতিক গণমাধ্যমে গ্রুপটির জ্বালানি উৎপাদনে কয়লার অতিরিক্ত দাম নিয়ে সংবাদ প্রকাশের পর সমালোচনা শুরু হয়। আদানি থেকে আমদানির পথে থাকা বিদ্যুতে বাংলাদেশ কি কোনো চ্যালেঞ্জে পড়বে? এ জন্য চলতি মাসের ৩ তারিখে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অব ইন্ডিয়ার কাছে কয়লার দাম সংক্রান্ত চিঠি দিয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। মার্চ মাসে আদানির বিদ্যুৎ বাংলাদেশে প্রবেশের কথা রয়েছে। এমন বাস্তবতার মধ্যেই ভারতের বিদেশ সচিব বিনয় মোহন কোত্রার দু’দিনের ঢাকা সফরে দীর্ঘদিনের অমীমাংসিত ইস্যুরও।
এদিকে এ সময়ে ঢাকায় আসবেন মার্কিন বিদেশ দফতরের কাউন্সিলর ডেরেক শোলে। শক্তিধর এ দু’দেশের প্রতিনিধির কাছে রোহিঙ্গা ইস্যুতে মায়ানমারের ওপর চাপ বাড়াতে ফলপ্রসূ আলোচনার তাগিদও দেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা। রাশিয়ার ওপর নিষেধাজ্ঞায় জ্বালানি সংকটে ভুগতে থাকা বিশ্ব পরিস্থিতিতে জোরালোভাবেই বাংলাদেশ তার দাবি তুলবে, প্রত্যাশা বিশেষজ্ঞদের।
এদিকে, সাড়ে ১১ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীর সংকট কাটাতে যুক্তরাষ্ট্র এবং ভারতের জোরাল সমর্থন আদায়ে ফলপ্রসূ আলোচনা চালানোর তাগিদও দিচ্ছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা।ভারতের সঙ্গে সরাসরি কথা বলা দরকার ঢাকার। ভারতও যদি রোহিঙ্গা অফিসিয়ালি ব্যবহার করে এবং ভবিষ্যতে জাতিসংঘে কোস্পন্সর করে, তবে স্বাভাবিকভাবে মিয়ানমারের ওপর চাপ তৈরি হবে।’

Related Articles

Back to top button