topআন্তর্জাতিক

হামাসের ৪০ হাজার স্থাপনায় বোমা হামলা চালিয়েছে ইসরাইল

টাইমস ২৪ ডটনেট: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরাইলি আগ্রাসনের এক বছর পূর্ণ হলো সোমবার। এই এক বছরে গাজায় হামাসের ৪০ হাজারের বেশি লক্ষ্যবস্তুতে বোমা হামলা চালিয়েছে ইসরাইল। খবর রয়টার্সের। সোমবার (৭ অক্টোবর) ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, ইসরাইলি বাহিনী জানিয়েছে, তারা লেবাননে হামলা চালিয়ে ৮০০ এর বেশি ‘সন্ত্রাসী’ হত্যা করেছে। এছাড়া ৪ হাজার ৯০০ লক্ষ্যবস্তুতে আকাশ থেকে এবং প্রায় ৬ হাজারের বেশি লক্ষ্যবস্তুতে স্থল অভিযান চালিয়েছে। পশ্চিম তীর ও জর্ডান উপত্যকা থেকে ৫ হাজারের বেশি

সন্দেহভাজনকে গ্রেফতার করেছে তারা।এছাড়া ইসরাইলি সেনাদের হতাহতের সংখ্যাও প্রকাশ করেছে তেল আবিব। জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ৭২৬ ইসরাইলি সেনা নিহত হয়েছে। এর মধ্যে গত ৭ অক্টোবর হামাসের হামলায় ৩৮০ সেনা ও গত ২৭ অক্টোবর ৩৪৬ সেনা নিহত হয়েছে। এছাড়া তাদের ৪ হাজার ৫৭৬ জন সেনা আহত হয়েছে। এর মধ্যে ৫৬ সেনা অপারেশনাল দুর্ঘটনার মারা গেছে, যা সামরিক বাহিনী উল্লেখ করেনি।ইসরাইলের প্রকাশিত তথ্য অনুযায়ী, যুদ্ধ শুরুর পর থেকে ৩ লাখ রিজার্ভ সেনা মোতায়েন করেছে সামরিক বাহিনী। এর মধ্যে ৮২ শতাংশ পুরুষ এবং ১৮ শতাংশ নারী। এই সেনাদের বেশিরভাগের বয়স ২০ থেকে ২৯ বছরের মধ্যে।যুদ্ধ শুরুর পর গাজা থেকে ইসরাইলে ১৩ হাজার ২০০ রকেট ছোড়া হয়েছে। লেবানন থেকে ১২ হাজার ৪০০, সিরিয়া থেকে ৬০, ইয়েমেন থেকে ১৮০ এবং ইরান থেকে ৪০০ রকেট ছোড়া হয়েছে বলে দাবি করেছে সামরিক বাহিনী।


গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইসরাইলে হামাসের হামলায় প্রায় ১২০০ মানুষ নিহত হন। আর ২৫০ জনকে জিম্মি করে নিয়ে যায় সশস্ত্র গোষ্ঠীটি। এর জবাবে ওই দিন থেকেই গাজায় হামলা চালিয়ে আসছে ইসরাইলি সেনাবাহিনী। দীর্ঘ এক বছরে ইসরাইলি হামলায় গাজায় প্রায় ৪২ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৯৭ হাজারেরও বেশি।

Related Articles

Back to top button