চলতি সংবাদ

সাবেক ইসি সচিব জাহাংগীর আলম গ্রেপ্তার, বহাল তবিয়তে গনিষ্ঠরা

টাইমস ২৪ ডটনেট:নির্বাচন কমিশন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. জাহাংগীর আলমকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার সকালে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ গুলশান থেকে তাকে গ্রেপ্তার করে।

বিষয়টি নিশ্চিত করেছেন ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-পুলিশ কমিশনার তালেবুর রহমান। তিনি বলেন, ডামি নির্বাচনের কারিগর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. জাহাঙ্গীর আলমকে গুলশান থেকে গ্রেপ্তার করা হয়েছে। ডামি নির্বাচনের কারিগরকে গ্রেফতার করা হলেও তার প্রধান দুই গনিষ্ঠ সহযোগী রয়েছেন বহাল তবিয়তে।

চলতি বছরের জানুয়ারি মাসে অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় নির্বাচনে কমিশনের সচিবের দায়িত্ব পালন করেন জাহাংগীর আলম। পরে ২১ মে এক প্রজ্ঞাপনের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে বদলি করা হয়। ৩০ মে থেকে ওই আদেশ কার্যকর হয়। পরে গত ১৪ আগষ্ট ডক্টর ইউনুসের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবের পদ থেকে জাহাঙ্গীর আলমকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়।

জাহাংগীর আলমকে আজ সকালে গ্রেফতার করা হয়েছে। কিন্তু তার অন্যতম গনিষ্ঠ সহযোগী ও ডামি নির্বাচনের আরেক কারিগর যুগ্ন সচিব মনিরুজ্জামান তালুকদার নির্বাচন কমিশন সচিবালয়ে রয়েছেন বহাল তবিয়তেই । তিনি অর্থ ও প্রশাসনের মতো গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকে এখনও ছড়ি ঘোরাচ্ছেন কমিশনের সচিবালয়ের কর্মকর্তাদের উপর। কমিশন সূত্র জানায়, এর আগে তিনি আওয়ামী লীগ স্বৈরশাসকের আমলে মুন্সিগঞ্জ ও খুলনা জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন। সূত্র আরও জানায়, জাহাংহীর আলমকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বদলি করলে এবং পরে বাধ্যতামূলক অবসরে পাঠানো হলেও গ্রেফতারের আগ পর্যন্ত তারই হুকুম তামিল করেছেন যুগ্ন সচিব মনিরুজ্জামান তালুকদার।
এ বিষয়ে মনিরুজ্জামানের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি এই প্রতিবেদককে বলেন, জাহাংগীর আলম স্যার আমার অফিসের বস ছিলেন, এর বাইরে তার সঙ্গে কোনো রকম সর্ম্পক নেই। দুই দফায় দুই জেলা প্রশাসক প্রশ্নে তিনি বলেন, আমার দলীয় কোনো পরিচয় নেই, সরকার যা ভালো মনে করেছেন তা-ই করেছেন। ইসি সচিবালয়েও তিনি দলীয় পরিচয়ের বাইরেই যুগ্ন সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন ! উল্লেখ্য, শেখ হাসিনার আনুগত্য ছাড়া কারও পদোন্নতিসহ গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দেয়া হয়নি।

জাহাংহীর আলমের আরেক ঘনিষ্ঠ সহযোগী একান্ত সচিব এ কে এম সাইফুল আলম বহাল তবিয়তে রয়েছেন জননিরপত্তা বিভাগের সিনিয়র সচিবের পিএসের মতো সংবেদনশীল জায়গায়।

বিসিএসের ১৩ তম ব্যাচের কর্মকর্তা জাহাংগীর আলম এর আগে জননিরাপত্তা বিভাগে অতিরিক্ত সচিব, যুগ্ম সচিবের দায়িত্ব পালন করেন।

Related Articles

Back to top button