চলতি সংবাদ

ব্যক্তিকে মাদকমুক্ত রাখতে ভালো বন্ধুর প্রয়োজন

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: একজন ব্যক্তির মাদকমুক্ত থাকার জন্য সম্পর্ক বজায় রাখা বিশেষকরে ভালো বন্ধু, পরিবার, প্রিয়জন এবং সমাজের অন্যদের সাথে সংযোগ করা তাদের রিকভারি প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ উপাদান। একজন ব্যক্তিকে সহযোগিতা করা বা রিকভারি চেষ্টা করা গুরুত্বপূর্ণ। কারণ তারা তাদের জন্য কী সঠিক সে সম্পর্কে সিদ্ধান্ত নিতে পারে। বিশেষত এটি সাধারণ যে লোকেরা তাদের মাদক ব্যবহারের রোগের এর জন্য স্টিগমা ও বৈষম্যের সম্মুখীন হয়। এই স্টিগমা ও বৈষম্যে ভুল বিশ্বাস থেকে উদ্ভূত হয় যে মাদক গ্রহণ হল একটি নৈতিক সমস্যা। এটি এমন একটি অবস্থা যা থেকে উত্তরণ ঘটাতে পারলে রোগীরা মাদকমুক্ত থাকতে পারে এবং সুস্থ জীবনযাপন চালিয়ে যেতে পারে। রবিবার (২৯ সেপ্টেম্বর) বিকাল ৪ টায় ঢাকা আহ্ছানিয়া মিশন মনোযত্ম আউটডোর কাউন্সিলিং সেন্টারের আয়োজনে আন্তর্জাতিক রিকভারি দিবস উদযাপন উপলক্ষে এক ওয়েবিনারে এসব কথা বলেন বক্তারা।
ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদের সঞ্চালনায় উক্ত ওয়েবিনারে আলোচক হিসেবে যুক্ত ছিলেন কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের আবাসিক মনোচিকিৎসক ডাঃ কাজী লুৎফুল কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের সহকারী অধ্যাপক শাহিনুর হোসেন, সার্টিফাইড রিকভারি কোচের তানভির আহমেদ ও ঢাকা আহছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের সিনিয়র সাইকোলজিষ্ট রাখী গাঙ্গুলী।
এসময় আলোচকগণ বলেন, যদিও মাদকমুক্ত জীবনের জন্য একজনের নিজের স্বাস্থ্য এবং সুস্থতা উন্নত করার জন্য পরিবর্তনের একটি প্রক্রিয়া হিসাবে চিহ্নিত করা হয়, রিকভারির একটি স্ব-নির্দেশিত জীবনযাপন এবং মাদক গ্রহনকারীদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছানোর চেষ্টায় উৎসাহিত করা হয়। এজন্য রিকভারি প্রক্রিয়াটি প্রত্যেকের জন্য আলাদা এবং অনেকগুলি পথ অন্তর্ভুক্ত থাকতে পারে। এতে কাউন্সিলিং, ক্লিনিকাল চিকিৎসা, ওষুধ, আধ্যাত্মিক ভিত্তিক পন্থা, সহকর্মীর সমর্থন, পারিবারিক সমর্থন, স্ব-যতœ এবং অন্যান্য পদ্ধতি অন্তর্ভুক্ত থাকতে পারে।সমস্যাযুক্ত মাদক ব্যাবহার থেকে রিকভারির পথগুলি খুব বৈচিত্র্যময়, তবে মাদকমুক্ত হওয়া ও জীবন যাপন করা সম্ভব। অনেক সময় সহকর্মীরা রিকভারিদের বাধাগুলি অতিক্রম করতে সাহায্য করতে পারে, এবং আশা জাগিয়ে তুলতে পারে যাতে তারা তাদের লক্ষ্য অর্জন করতে পারে।

Related Articles

Back to top button