চলতি সংবাদ

৫৯তম DGCA সম্মেলনে বেবিচক চেয়ারম্যান এর অংশগ্রহণ

টাইমস ২৪ ডটনেট:গত ১৪ অক্টোবর ২০২৪ তারিখে ফিলিপাইন এর সেবুতে শুরু হয়েছে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশসমূহের অংশগ্রহণে ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অরগানাইজেশন-আইকাও এর ৫৯তম Director General of Civil Aviation (DGCA) সম্মেলন । “Shaping the Future of Aviation: Sustainable, Resilient, and Inclusive” মূল প্রতিপাদ্য নিয়ে শুরু হওয়া সম্মেলনটি গত ১৮ অক্টোবর ২০২৪ তারিখে শেষ হয়। এবারের সম্মেলনে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স, কানাডা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়াসহ ৩৯টি দেশের চেয়ারম্যান/ মহাপরিচালক ও তাদের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। এছাড়া ১১টি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিগণ এই সম্মেলনে অংশগ্রহণ করেন।

এ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এর চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোঃ মঞ্জুর কবীর ভূঁইয়া, বিইউপি, এনডিসি, এনএসডব্লিউসি, এএফডব্লিউসি, পিএসসি (Air Vice Marshal Md Monjur Kabir Bhuiyan, BUP, ndc, nswc, afwc, psc) । এছাড়া আরও যোগদান করেন বেবিচক এর সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড এন্ড রেগুলেশন্স) গ্রুপ ক্যাপ্টেন মোঃ মুকিত-উল-আলম মিঞা, বিইউপি, পিএসসি, জিডি(পি) (Group Captain Md. Mukeet-ul-Alam Miah, BUP, psc, GD(P) ।

এসময় বেবিচক চেয়ারম্যান আইকাও কাউন্সিল প্রেসিডেন্ট জনাব সালভাতোর সাকিতানো (Mr. Salvatore Sciacchitano) এবং মহাসচিব জনাব জুয়ান কার্লোস সালাজার (Mr. Juan Carlos Salazar) এর সাথে এক সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা বাংলাদেশের এভিয়েশন সেক্টরের উন্নয়নের প্রশংসা করেন।

এ সম্মেলনে বাংলাদেশের পক্ষে দুটি ডিসকাশন পেপার যথাক্রমে ‘Balancing Regulatory Requirements and Innovation in Aviation’ এবং ‘The Role of Aviation Training in Shaping a Sustainable, Resilient, And Inclusive Aviation Industry’উপস্থাপন করা হয়। আইকাও, যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশসমূহ উপস্থাপিত পেপারগুলোর ভূয়সী প্রসংশা করেন।

এছাড়া বেবিচক চেয়ারম্যান বিভিন্ন দেশের প্রতিনিধিগণের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন। যুক্তরাষ্ট্র, কানাডা, চীন, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, কোরিয়া, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ফ্রান্স, এবং জাপানসহ বিভিন্ন দেশের প্রতিনিধিগণের সঙ্গে বাংলাদেশের এভিয়েশন খাতের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় এবং এসব দেশগুলো বাংলাদেশের এভিয়েশন খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। এছাড়া, তারা বাংলাদেশের এভিয়েশন সেক্টরকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে সহায়তা, সেবা সহজিকরণে এভিয়েশন সেক্টরে নতুন প্রযুক্তির সন্নিবেশ করতে সহায়তাসহ বিভিন্ন বিষয়ে সহযোগিতা দিতে আগ্রহ প্রকাশ করেছেন যা বাংলাদেশের এভিয়েশন সেক্টরকে আরো আধুনিক, নিরাপদ এবং আন্তর্জাতিক মানে গড়ে তুলতে সহায়ক হবে।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোঃ মঞ্জুর কবীর ভূঁইয়া ৫৯তম DGCA সম্মেলনের চমৎকার আয়োজনের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, এই সম্মেলনের মাধ্যমে এভিয়েশন খাতে নতুন দিগন্তের পথ উন্মোচিত হবে এবং এভিয়েশন শিল্পে টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের ধারা অব্যাহত থাকবে।

 

Related Articles

Back to top button