রাজনীতি

সিনওয়ারের লাশ যেভাবে শনাক্ত করল ইসরাইলি বাহিনী

টাইমস ২৪ ডটনেট: হামাসপ্রধান ইয়াহা সিনওয়ার রাফাহের তাল আল-সুলতান এলাকায় নিহত হন। কিন্তু কীভাবে বোঝা গেল যে ওটা হামাস প্রধানেরই দেহ? লাশ শনাক্তের বিষয়ে বিস্তারিত আলোচনা করেছে ইসরাইল। ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেন, মৃত্যুর আগে সিনওয়ার কোন অবস্থায় ছিলেন, তা নিয়ে ইসরাইলি সামরিক বাহিনী একটি ভিডিও প্রকাশ করেছে। যেখানে সিনওয়ারের শেষ মুহূর্তগুলো দেখানো হয়েছে। শুক্রবার এক প্রতিবেদনে এ খবর দিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।
হামাসপ্রধানকে হত্যা করার আগে ড্রোন ক্যামেরায় দৃশ্য ধারণ করা হয়। চারিদিকে ধ্বংসস্তূপ। বাড়ির মধ্যে সবকিছু ওলট-পালট হয়ে আছে। সেইসবের মধ্যে ধুলো মেখে সোফায় বসে ধুঁকছে একজন। কাপড় দিয়ে পুরো মুখ ঢাকা। দেখে মনে হচ্ছে যে শরীরে একফোঁটাও শক্তি বেঁচে নেই। একাধিক চোট লেগেছে। সেই ভিডিওর ‘ভিউ’-র সংখ্যা প্রায় ১০ লাখ ছুঁয়ে ফেলেছে।ড্যানিয়েল হ্যাগারি আরও বলেন, ড্রোনে ওই দৃশ্য ধরা পড়ার পরে সেই বাড়িতে বাড়তি শেল ছোড়া হয়। তার জেরে বাড়িটি ভেঙে পড়ে।
ইসরাইলি সামরিক বাহিনীর পক্ষ থেকে জানানো হয়, ওই অপারেশনে মোট তিনকে হত্যা করা হয়েছে। তাদের মধ্যে একজন সিনওয়ার বলে নিশ্চিত হয়েছেন বিশেষজ্ঞরা। দাঁতের নমুনা, ফিঙ্গারপ্রিন্ট এবং ডিএনএ টেস্ট করা হয়েছিল। তাতেই নিশ্চিত হওয়া গিয়েছে যে হামাস প্রধানকেই হত্যা করা হয়েছে। আর ইসরাইলের কাছে সিনওয়ারের মেডিকেল নমুনার অভাব ছিল না। কারণ ১৯৮৮ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত ইসরাইলের জেলে বন্দি ছিল। আর সেইসময় ব্রেন ক্যানসারের জন্য তার চিকিৎসা হয়েছিল। ফলে ইসরাইলের হাতে সিনওয়ারের প্রচুর মেডিকেল তথ্য ছিল। সেটাই কাজে লেগেছে ডিএনএ পরীক্ষার সময়।

Related Articles

Back to top button