জাতীয়

২৫ বছরের ইতিহাসে সবচেয়ে খারাপ ফল মেহবুবা মুফতির দলের

টাইমস ২৪ ডটনেট: ভারতের জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। মুসলিমপ্রধান এই রাজ্যে সরকার গঠন করতে যাচ্ছে ন্যাশনাল কনফারেন্স (এসি), কংগ্রেস ও সিপিএমের জোট। ১৯৯৯ সালে গঠিত হওয়ার পর থেকে এবারের বিধানসভা নির্বাচনেই সবচেয়ে শোচনীয় ফলাফল হয়েছে পিডিপির। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ১০ বছর আগে বিজেপির সঙ্গে গাঁটছড়া বেঁধে সরকার গঠনই আসলে কাল হয়েছে মেহবুবা মুফতির দলের।
২০১৪ সালে জম্মু-কাশ্মীরের নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে চূড়ান্ত সফল হয়েছে উপত্যকার পিপল’স ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)। এরপর, পিডিপির সঙ্গে এবং পিডিপির নেতৃত্বে জম্মু-কাশ্মীরে জোট বেঁধে সরকার গঠন করে বিজেপি। সেই সরকারের মেয়াদ ছিল ২০১৮ সাল পর্যন্ত। এরপর ২০২৪ সালে ১০ বছর পর জম্মু-কাশ্মীরে ফের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়।
হিসাব ও তথ্য বলছে, এবারের নির্বাচনে পিডিপির ফলাফল শোচনীয়। শুধু তাই নয়, পরিসংখ্যান অনুসারে, ১৯৯৯ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত, অর্থাৎ গত ২৫ বছরে জম্মু-কাশ্মীরের নির্বাচনে সবচেয়ে খারাপ ফল করেছে মেহবুবা মুফতির দল।
১৯৯৯ সালে পিডিপি প্রতিষ্ঠা করেছিলেন জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মুফতি মুহাম্মদ সইদ। এর মাত্র তিনবছর পর, প্রথবারের জন্য জম্মু-কাশ্মীরে সরকার গঠন করে তারা। সহায়তা করে কংগ্রেস।বর্তমানে সেই দলের অবস্থা যে চূড়ান্ত শোচনীয়, তার আভাস গত গ্রীষ্মেই পাওয়া গিয়েছিল। কারণ, এবারের লোকসভা নির্বাচনেও পিডিপি কোনও আসনে জয়লাভ করতে পারেনি। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই আবারও এরবার নির্বাচনী লড়াইয়ে মুখ থুবড়ে পড়ল তারা।

Related Articles

Back to top button