রাজনীতি

ইহুদিবাদী বর্ণবাদের বিরুদ্ধে ইউরোপীয় বিক্ষোভকারীদের স্লোগান

টাইমস ২৪ ডটনেট: ইউরোপের বিভিন্ন শহরে গতকাল ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। ইউরোপের জনগণ নিপীড়িত ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরাইলি অপরাধের নিন্দা জানিয়ে ব্যাপক বিক্ষোভ করেছে। পার্সটুডে আরও জানিয়েছে, ইউরোপীয় বিক্ষোভকারীরা, ফিলিস্তিনিদের সমর্থনে গাজায় ইহুদিবাদী ইসরাইলি গণহত্যা বন্ধের দাবি জানিয়েছে।
সুইডেনের রাজধানী স্টকহোমে বিক্ষোভকারীরা বিচিত্র লেখা সমৃদ্ধ ব্যানার হাতে নিয়ে প্রতিবাদ বিক্ষোভ করে। ওইসব ব্যানারে লেখা ছিল: গণহত্যা বন্ধ করো, গাজায় শিশুদের হত্যা করা হচ্ছে ইত্যাদি।সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা টুনবার্গ ওই বিক্ষোভের অবকাশে সাংবাদিকদের বলেছেন: গণহত্যা দেখেও নীরব থাকার মানে খুনিদের সঙ্গে হাত মেলানো। আমাদের উচিত ইসরাইলি কোম্পানিগুলোকে বয়কট করা এবং তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা।
ইতালির রাজধানী রোমেও সেদেশের বিক্ষোভকারীরা ইতালি সরকারের ইহুদিবাদীদের সমর্থনের নীতির সমালোচনা করে। বিক্ষোভ চলাকালে তারা বলে: স্বাধীন ফিলিস্তিন সেদেশের জনগণের একটি অধিকার।

গতকাল (শনিবার) লিভারপুল শহরে লেবার পার্টির বার্ষিক সম্মেলনের অবকাশে ফিলিস্তিনের সমর্থনে হাজার হাজার ব্রিটিশ নাগরিক বিক্ষোভ করেছে।বিক্ষোভকারীরা গাজায় ইহুদিবাদী ইসরাইলিদের পাশবিকতা ও বর্বর অপরাধের নিন্দা জানায়। একইসঙ্গে তারা ইসরাইলকে ব্রিটিশ সরকারের অস্ত্র সহযোগিতা বন্ধেরও দাবি জানায়। ইসলামী প্রজাতন্ত্র ইরানের নেতৃত্বে বেশ কয়েকটি দেশ ইসরাইলি আধিপত্যবাদের বিলুপ্তি চায় এবং ইহুদিরা তাদের নিজ নিজ দেশে ফিরে যাক-এই মতকে সমর্থন করে।

সূত্র: পার্সটুডে।

Related Articles

Back to top button