topআন্তর্জাতিক

ফিলিস্তিনের এক শহর থেকে সেনা প্রত্যাহার ইসরায়েলের

টাইমস ২৪ ডটনেট: ফিলিস্তিনের পশ্চিম তীর অঞ্চলের শহর জেনিন থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে ইসরায়েল। শুক্রবার শহরটি থেকে সব ইসরায়েলি সেনাকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।হামাস এবং তার মিত্রগোষ্ঠী প্যালেস্টাইনিয়ান ইসলামিক জিহাদের সদস্যদের নির্মূল করতে গত ২৮ আগস্ট থেকে জেনিনে অভিযান শুরু করেছিল ইসরায়েলি সেনা সদস্যরা। ৯ দিনের এই অভিযানে শহরের অধিকাংশ ভবন এবং স্থাপনা ধ্বংস হয়ে গেছে ইসরায়েলি বাহিনীর গোলায়।
জেনিন শহরের বাসিন্দা সামাহের আবু নাসা রয়টার্সকে বলেন, “অভিযানে তারা অস্ত্র-শস্ত্র ও সাঁজোয়া যানের পাশাপাশি বুলডোজারও ব্যবহার করেছে। আমাদের প্রায় সবকিছু ধ্বংস হয়ে গেছে, তারা কিছুই বাকি রাখেনি। হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।”ইসরায়েলি বাহিনীর অভিযানের জেরে জেনিনের বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যবস্থা ধ্বংস হয়েছে। অধিকাংশ বাড়িতে বিদ্যুৎবিহীন।ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই অভিযানের নিন্দা জানিয়ে বলা হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনী যে কৌশলে অভিযান চালাচ্ছে, জেনিনেও সেই একই কৌশল অনুসরণ করেছে ইসরায়েল।
প্রসঙ্গত, পশ্চিম তীরের উত্তরাঞ্চলীয় শহর জেনিন দীর্ঘদিন ধরেই হামাস এবং প্যালেস্টাইনিয়ান ইসলামিক জিহাদের শক্তিশালী ঘাঁটি। গত বেশ কিছুদিন ধরে জেনিনের ইসরায়েলি বসতকারীদের ওপর হামলার বিভিন্ন ঘটনা ঘটছিল। এসব হামলার জেরেই গত ২৮ আগস্ট শহরটিতে অভিযান শুরু ইসরায়েলি বাহিনী।ইসরায়েলের সেনাদের গত ৯ দিনের অভিযানে জেনিনে নিহত হয়েছেন ১৪ জন, তাদের মধ্যে হামাসের একজন স্থানীয় কমান্ডারও রয়েছেন। এছাড়া সন্দেহভাজন অন্তত ৩০ জনকে গ্রেপ্তার করেছে সেনারা।

সূত্র : রয়টার্স।

Related Articles

Back to top button