জাতীয়সারাদেশ

বাংলাদেশে ইদ উদযাপিত, শেখ হাসিনার শুভেচ্ছা বিনিময়, কুরবানিকালে জখম শতাধিক

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশে যথাযথ ধর্মীয় মর্যাদা, ভাবগাম্ভীর্য ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে গতকাল সোমবার সারা বাংলাদেশে মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব ইদুল আজহা পালিত হয়েছে। মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ইদের জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ অনুযায়ী পশু কুরবানি করেছেন।নামাজ শেষে মুসল্লিদের অনেকেই কবরস্থানে ছুটে যান। স্বজনদের কবরের পাশে দাঁড়িয়ে অশ্রুসজল চোখে এই আনন্দের দিনে তাদের রুহের মাগফিরাত কামনা করে আল্লাহর দরবারে আকুতি জানান।
ইদুল আজহা উপলক্ষ্যে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীসহ বিশ্বের সব মুসলমানদের আন্তরিক অভিনন্দন জানিয়ে পৃথক বাণী দিয়েছেন।
গতকাল সোমবার রাজধানী ঢাকার প্রাণকেন্দ্র জাতীয় ইদগাহ, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ ১৮৪টি ইদগাহ ও প্রায় দেড় হাজার মসজিদে ইদের জামাত অনুষ্ঠিত হয়েছে। ঢাকার বিভিন্ন স্থানে সকাল ৭টা থেকে মুসল্লিরা ইদের নমাজ আদায় শুরু করেন। নমাজ আদায় করে কোলাকুলি ও করমর্দনের মাধ্যমে একে অপরের সঙ্গে ইদের শুভেচ্ছা বিনিময় করেন। এবার হাইকোর্ট সংলগ্ন জাতীয় ইদগাহে প্রধান জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৭টায়। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন প্রধান ইদ জামাতে অংশ নেন। দেশের সর্ববৃহৎ ইদ জামাত অনুষ্ঠিত হয় কিশোরগঞ্জ জেলার ঐতিহাসিক শোলাকিয়া ইদগাহে। এবার ১৯৭তম ইদের জামাত হয় এ ইদগাহে। সারা দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রক্ষার্থে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।
ঢাকার বিভিন্ন এলাকায় পশু কুরবানি দিতে গিয়ে শতাধিক জখম হয়েছেন। এরমধ্যে ৫৫ জন চিকিৎসা নিতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে গিয়েছেন।এরআগে কুরবানির মহিষের গুতোয় একজন মারা গিয়েছেন।

Related Articles

Back to top button