চলতি সংবাদ

আজ জমিদার খান বাহাদুর আব্দু মিঞার ৭৭তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা: গাজীপুরের কালীগঞ্জ উপজেলার ফুলদী নিবাসী ভাওয়াল পরগনার একমাত্র মুসলিম জমিদার মুন্সী মুহাম্মদ সফদর খাঁর সুযোগ্য পুত্র, বিশিষ্ট শিক্ষানুরাগী, সমাজসেবক ও ভাওয়াল ফুলদী এষ্টেটের প্রতিষ্ঠাতা জমিদার খান বাহাদুর মেজবাহউদ্দিন আহমেদ খানের (আব্দু মিঞা) ৭৭ তম মৃত্যুবার্ষিকী আজ ১৯ মে, ৫ জ্যৈষ্ঠ রবিবার।

এ উপলক্ষে রাজা মিয়া সমাজ কল্যাণ ট্রাষ্ট মরহুমের প্রতিষ্ঠিত ফুলদী জাবালী নূর কেন্দ্রীয় জামে মসজিদে বাদ মাগরিব দোয়া ও মিলাদ মাহফিল এবং কবর জিয়ারতের আয়োজন করেছে।

উক্ত অনুষ্ঠানে সকলকে শরীক হয়ে মরহুমের রুহের মাগফেরাত কামনার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা হয়েছে।

উল্লেখ, খান বাহাদুর মেজবাউদ্দিন আহমেদ খান (আব্দু মিঞা) ফুলদী সরকারী প্রাথমিক বিদ্যালয়, ফুলদী কেন্দ্রীয় ঈদগাহ ময়দান, বড়গাঁও হাটখোলা, ভ্ইূয়াবো ওয়াকফ এষ্টেট প্রতিষ্ঠাসহ তাঁর মালিকানাধীন ৬৯ টি মৌজায় বিভিন্ন প্রজাহিতকর কর্মকান্ড করে গেছেন।

তিনি তাঁর মালিকানাধীন ঐসব মৌজায় প্রজাদের জন্য পুকুর, মক্তব, মন্দির, মসজিদসহ বিভিন্ন স্থাপনা প্রতিষ্ঠা করেন।

খান বাহাদুর মেজবাউদ্দিন আহম্মেদ খান (আব্দু মিঞা) তৎকালীন অবিভক্ত ভারতের কেন্দ্রীয় মুসলিম লীগের অন্যতম সদস্য ও জয়দেবপুর মহকুমা মুসলিম লীগের সভাপতি ছিলেন। তিনি বৃটিশ রাজ কতৃর্ক প্রথম শ্রেণীতে অর্ডার অফ বৃটিশ ইন্ডিয়া লাভ করেন। এছাড়া তিনি ‘অনারারি ক্যাপ্টেন’ ও ‘খাঁন বাহাদুর’ উপাধিতে ভূসিত হন। এছাড়াও তিনি বৃটিশ রাজ কর্তৃক প্রেইড এন্ড অনার পদক লাভ করেন। তিনি মৃত্যুর পূর্ব পর্যন্ত বিভিন্ন সমাজ কল্যাণমূলক কাজের সঙ্গে জড়িত ছিলেন।

Related Articles

Back to top button