topআন্তর্জাতিক

গাজায় আরো একটি হাসপাতাল ধ্বংস: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

টাইমস ২৪ ডটনেট: গাজায় আরেকটি হাসপাতাল ধ্বংস করল ইসরায়েল বাহিনী। এতে আটজন রোগী নিহত হন। রোববার (১৭ ডিসেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান এ তথ্য নিশ্চিত করেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান রোববার সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, উত্তর গাজায় আরেকটি হাসপাতাল ধ্বংস হয়েছে। কামাল আদওয়ান নামের ওই হাসপাতালে অন্তত আট জন রোগীর মৃত্যু হয়েছে বলেও তিনি জানিয়েছেন। যার মধ্যে একটি নয় বছরের বাচ্চা আছে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও জানিয়েছে, বেশ কিছু স্বাস্থ্য কর্মীকে আটক করা হয়েছে। তাদের বিষয়ে দ্রুত খবর দিতে হবে বলে দাবি করা হয়েছে। কিছু রোগী হাসপাতাল থেকে পালাতে সক্ষম হয়েছিল কিন্তু তাদের জন্য হাসপাতাল পর্যন্ত অ্যাম্বুল্যান্সও নিয়ে যাওয়া সম্ভব হয়নি। এমতাবস্থায় সকলের পক্ষে পালানো সম্ভব হয়নি। যারা পালাতে পারেনি, তাদেরই মৃত্যু হয়েছে।


যে হাসপাতালটি ধ্বংস হয়েছে, সেটি খুব বড় নয় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু তাদের বক্তব্য, গাজায় স্বাস্থ্য পরি কাঠামো এমনিতেই বেহাল। তার উপর আরো একটি হাসপাতাল ধ্বংস হওয়ায় পরিস্থিতি ভয়াবহ জায়গায় পৌঁছে গেছে।এই পরিস্থিতিতে দ্রুত যুদ্ধবিরতির দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন সোমবার ইসরায়েলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবেন বলে জানা গেছে। অস্টিন ইসরায়েলের লড়াইয়ের কৌশল নিয়ে কথা বলবেন। পাশাপাশি অ্যামেরিকা এই লড়াইয়ে কীভাবে ইসরায়েলের পাশে আছে এবং থাকবে, সে বিষয়েও অস্টিন কথা বলবেন বলে জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা দপ্তর।


নাম প্রকাশে অনিচ্ছুক ইসরায়েলের সেনাবাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, এদিনের আলোচনায় আরো একটি বিষয়ে কথা হওয়ার কথা। হামাসের শক্তি কমলে ইসরায়েল পরবর্তী পদক্ষেপ কী নেবে, তা নিয়েও কথা হবে বলে জানা গেছে।


সূত্র: ডয়চে ভেলে।

Related Articles

Back to top button