খেলাধুলা

এটা বাংলাদেশের অন্যতম সেরা জয়: আশরাফুল

টাইমস ২৪ ডটনেট: ভারতের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে অবিশ্বাস্য জয় পেয়েছে বাংলাদেশ। ক্রিকেট ইতিহাসে বাংলাদেশের যতগুলো জয় আছে তার মধ্যে এ জয়কে অন্যতম সেরা বলছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। রোববার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাটিং করে ভারত। আগে ব্যাটিংয়ে নেমে সাকিব আল হাসানের স্পিন আর এবাদত হোসেনের গতির মুখে পড়ে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৪১.২ ‍ওভারে ১৮৬ রানে অলআউট হয় ভারত।

টার্গেট তাড়া করতে নেমে একটা সময়ে ৪ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ছিল ১২৮ রান। জয়ের জন্য ৯১ বলে প্রয়োজন ছিল মাত্র ৬৯ রান। এরপর মাত্র ৮ রানের ব্যবধানে ৫ উইকেট হারিয়ে পরাজয়ের দুয়ারে চলে যায় বাংলাদেশ।

নিশ্চিত পরাজয় জেনেও শেষ উইকেটে মোস্তাফিজুর রহমানকে সঙ্গে নিয়ে ৪১ বলে ৫১ রানের অবিশ্বাস্য জুটি গড়ে ২৪ বল আগেই দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন মেহেদি হাসান মিরাজ। মিরাজের মেহেদি রাঙানো জয়ে উচ্চ্বসিত বাংলাদেশ।

ভারতের বিপক্ষে পাওয়া এই অবিশ্বাস্য জয় নিয়ে রোববার রাতে যুগান্তরের সঙ্গে একান্ত আলাপে জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল বলেন, অবিশ্বাস্য জয়। মিরাজের এই অল্প ক্যারিয়ারে দুইটা ইনিংস খেলল। একটা আফগানিস্তানের সঙ্গে, আজ ভারতের সঙ্গে- অবিশ্বাস্য ইনিংস।

অতীতে বাংলাদেশ অস্ট্রেলিয়া, ইংল্যান্ডসহ ক্রিকেট খেলুড়ে সব দলের সঙ্গেই দারুণ কিছু ম্যাচে জয় পেয়েছে। তবে ভারতের বিপক্ষে পাওয়া এই জয়কে অন্যতম সেরা বলছেন আশরাফুল।

তিনি বলেন, এটা অন্যতম সেরা এবং অবিশ্বাস্য একটা জয়। আপনি দেখেন শেষ উইকেটে মোস্তাফিজকে সঙ্গে নিয়ে ৫১ রানের দারুণ একটা পার্টনারশিপ গড়ে মিরাজ। হারা ম্যাচেও যে আমরা জিততে পারি, এটা আমরা সব সময় দেখে এসেছি। আমাদের দেশে এটাই প্রথম, তো অসাধারণ। আত্মবিশ্বাস থাকলে যে সবকিছু সম্ভব হয় তা প্রমাণ করল মিরাজ-মোস্তাফিজ। অসাধারণ ইনিংস।

অতীতে এশিয়া কাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট এবং দ্বিপাক্ষিক সিরিজে ভারত তাদের পূর্ণশক্তির দল না পাঠিয়ে এ টিম পাঠিয়েছে। তবে এবার পূর্ণশক্তির দল নিয়েই বাংলাদেশ সফরে এসেছে ভারত। আর ভারতীয় সেই শক্তিশালী দলকেই হারিয়ে দিয়েছে টাইগাররা।

ভারত-পাকিস্তানসহ অতীতে বড় বড় দলগুলোর সঙ্গে নিশ্চিত জয়ের ম্যাচে তীরে গিয়ে তরী ডুবেছে বাংলাদেশের। ২০১২ সালের এশিয়া কাপের ফাইনালে মাত্র ২ রানের জন্য হেরে শিরোপা হাতছাড়া করে টাইগাররা। রোববার ১৩৬ রানে ৯ উইকেট হারিয়েও শেষ উইকেটে মিরাজ-মোস্তাফিজের ৫১ রানের অবিশ্বাস্য জুটিতে জয় পেয়েছে বাংলাদেশ।

এ ব্যাপারে আশরাফুল বলেন, আসলে শেষ ৭-৮ বছর ধরে ভারতের সঙ্গে আমরা ফাইট করেও শেষ মুহূর্তে গিয়ে হেরে যাই। আজকে ওই জিনিসটাই ভালো লেগেছে, আজ আমরা হারি নাই। জিততে পেরেছি। আপনি দেখেন, আমরা ভালো খেলি, কিন্তু শেষপর্যন্ত গিয়ে হেরে যাই। আজ আল্লাহর রহমতে জয় পেয়েছি। তো আশা করব পরবর্তী ম্যাচগুলোতে আমরা আরও সতর্ক হয়ে খেলব।

টেস্ট ক্রিকেট ইতিহাসের এই সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান আরও বলেন, আজকে আমরা যে জয়টা পেয়েছি, আমার বিশ্বাস এ জয় আমাদের আত্মবিশ্বাসী করে তুলবে। পরবর্তীতে আমরা যখন এমন পরিস্থিতির সম্মুখীন হব তখন আমাদের প্রত্যেকের মধ্যে এই বিশ্বাসটা থাকবে যে আমরা হারব না। শেষ বল পর্যন্ত আমরা লড়াই করব। আমার বিশ্বাস এ জয় সামনের দিনগুলোতে আমাদের অনেক কাজে দেবে।

Related Articles

Back to top button