চলতি সংবাদসারাদেশ

ভিলেজ ডিজিটাল বুথ শুভ উদ্বোধন

স্মার্ট বাংলাদেশ বি-নির্মাণে

বলরাম বাহাদুর, টাইমস ২৪ ডটনেট, ঢাকা: উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শুরু হলো স্মার্ট বাংলাদেশ বি-নির্মানে গ্রাম পর্যায়ে সাধারণ মানুষের দোরগোড়ায় সকল ডিজিটাল ও আর্থিক সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে বৃহস্পতিবার সকাল ১০ টায় মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলার চিত্রকোট ইউনিয়নে ফিতা কেটে বেলুন উড়িয়ে ‘ভিলেজ ডিজিটাল বুথ’ এর শুভ উদ্বোধন করা হয়। উদ্যোগক্তারা জানান, বৃহস্পতিবার থেকে পাইলট হিসেবে সিরাজদিখান উপজেলার ৪টি বুথ ও শ্রীনগর উপজেলা উত্তর বালাশুর নতুন বাজার এলাকায় ১টি বুথ কাজ করবে। অতঃপর সাড়া বাংলাদেশের প্রথমে গ্রাম পর্যায়ে পরে সব স্থানে প্রয়োজন অনুযায়ী ভিলেজ ডিজিটাল বুথ স্থাপন করা হবে। বাংলাদেশে এজেন্ট ব্যাংকিং এর প্রতিষ্ঠাতা, ব্যাংকিং জগতের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তিত্ব জনাব আরফান আলী সাহেব আর একটি উদ্যোগ ভিলেজ ডিজিটাল বুথ। জয়তুন বিজনেস সলিউশনস ও আইসিটি মন্ত্রণালয়ের এটুআই ইকপে এর এ যৌথ উদ্যোগে গ্রাম পর্যায়ে প্রায় ছয় কোটি মানুষের ব্যাংকে একাউন্ট করার মাধ্যমে আর্থিক সেবা পৌঁছে দিতে বাংলাদেশ সরকারের ঘোষিত স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে এই “ভিলেজ ডিজিটাল বুথ” গুলো কাজ করবে। এই ভিলেজ ডিজিটাল বুথ শুভ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন এই ডিজিটাল বুথ থেকে সব ব্যাংক বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের টাকা উত্তোলন ও জমা দেওয়া যাবে এবং ভুমি কর প্রদান সহ সব ধরনের ডিজিটাল সেবা প্রদান করা হবে।
ব্যাংক এশিয়ার সাবেক ব্যাবস্থাপনা পরিচালক, জয়তুন বিজনেস সলিউশনের চেয়ারম্যান জনাব মোঃ আরফান আলীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইসিটি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব এটুআই এর প্রকল্প পরিচালক জনাব ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক সচিব ও জয়তুন বিজনেস সলিউশনের ব্যবস্থাপনা পরিচালক জনাব আকবর হোসেন, সিরাজদিখান উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ শরীফুল আলম তানভীর, প্রজন্ম বিক্রমপুর এর সাধারণ সম্পাদক বিশিষ্ট সাংবাদিক মীর নাসির উদ্দিন উজ্জ্বল , চিত্রকোট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব শামছুল হুদা বাবুল, অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান এবং ভিলেজ ডিজিটাল বুথ বাস্তবায়নের প্রেক্ষাপট ও লক্ষ্য ও উদ্দেশ্য ভিশন উপস্থাপন করেন জনাব তহুরুল হাসান, এটুআই এর হেড অফ ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস এবং ডিজিটাল এক্সেস। এছাড়াও বক্তব্য রাখেন এজেন্ট ব্যাংকিং অ্যাসোসিয়েশন এর সভাপতি ও প্রিমিয়ার ব্যাংক এর আইপি এজেন্ট ব্যাংকিং এর প্রধান আহসান উল আলম, ব্র্যাক ব্যাংক লিমিটেডের হেড অফ মার্চেন্ট দীপক কুমার দাহ, ভিসা মাস্টার কার্ড পরিচালক জনাব নাসিমুল হক, বিভিন্ন ব্যাংক কর্মকর্তা, উদ্যোগক্তা ও প্রমুখ নেতৃবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অশোক বিশ্বাস, ক্যাপাসিটি ডেভেলপমেন্ট কো-অর্ডিনটের, ডিজিটাল এক্সেক, এটুআই।
বক্তারা বলেন, বাংলাদেশের ৬০% জনগন গ্রামে বাস করে তাই গ্রামে ডিজিটাল সেবা প্রদান করা না গেলে স্মার্ট বাংলাদেশ গড়া সম্ভব নয়। বক্তারা আরো বলেন , অনেক জগৎবিখ্যাত ব্যাক্তির জম্ম হয়েছে এই ঐতিহ্যবাহী বিক্রমপুর তথা মুন্সীগঞ্জ জেলায়। এজেন্ট ব্যাংক এর সেবা সর্ব প্রথম এই চিত্রকোট ইউনিয়ন থেকেই শুরু হয়েছিল।

Related Articles

Back to top button