রাজনীতি

সিরিয়াকে সর্বাধুনিক সমরাস্ত্রে সজ্জিত করতে প্রস্তুত ইরান: প্রতিরক্ষামন্ত্রী

প্রয়োজনে সিরিয়ায় স্থাপিত হবে অস্ত্র তৈরির কারখানা

টাইমস ২৪ ডটনেট: সিরিয়াকে সর্বাধুনিক সমরাস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জামে সুসজ্জিত করে দিতে নিজের প্রস্তুতি ঘোষণা করেছে তেহরান। সম্প্রতি দামেস্ক সফরকারী ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ রেজা আশতিয়ানি তার সিরীয় সমকক্ষ লে. জেনারেল আলী মাহমুদ আব্বাসের সঙ্গে এক বৈঠকে তার দেশের এ প্রস্তুতি ঘোষণা করেন।তিনি বলেন, সিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে সেদেশের সেনাবাহিনীর সর্বাত্মক যুদ্ধে ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সশস্ত্র বাহিনী দামেস্কের পাশে ছিল।জেনারেল আশতিয়ানি বলেন, তার মন্ত্রণালয় ইরানের অন্যান্য অর্থনৈতিক ও বেসামরিক সেক্টরকে সঙ্গে নিয়ে সিরিয়ার সেনাবাহিনীকে সর্বাধুনিক সমরাস্ত্রে সুসজ্জিত করার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছে।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী আরো স্পষ্ট করে বলেন, সিরিয়ায় অত্যাধুনিক সমরাস্ত্র উৎপাদনের কারখানা স্থাপন করা সম্ভব যাতে সব ধরনের কৌশলগত অস্ত্রসস্ত্র উৎপাদনের মাধ্যমে দেশটির জনগণের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা যায়। তিনি আরো বলেন, সিরিয়ার সামরিক সামর্থ্যের শক্তি বাড়াতে দেশটির প্রতিরক্ষা অবকাঠামাকে কয়েক স্তরে ঢেলে সাজানো প্রয়োজন।

সম্পূর্ণ নিজস্ব শক্তি ও সামর্থ্যের ওপর নির্ভরশীলতাকে যেকোনো দেশের শক্তিমত্তার সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান বলে বর্ণনা করেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী।তিনি বলেন, তার দেশ প্রতিরক্ষা ও সমরাস্ত্র খাতে সম্পূর্ণ নিজস্ব সামর্থ্য ও প্রযুক্তির ওপর নির্ভর করেই সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে আক্রান্ত দেশগুলোর পাশে দাঁড়াতে পেরেছে।

সাক্ষাতে সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইরানসহ তার দেশের প্রকৃত বন্ধুদের পৃষ্ঠপোষকতা নিয়ে সিরিয়ার নিরাপত্তা ও স্থিতিশীলতা নিশ্চিত করা হয়েছে। এজন্য তিনি তেহরানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Related Articles

Back to top button