চলতি সংবাদসারাদেশ

মিরপুর রাজস্ব সার্কেল অধীনে অবৈভাবে দখলকৃত খাস জমি উদ্ধার

এনামুল হক, টাইমস ২৪ ডটনেট: রাজধানীতে সরকারি খাস জমি বেহাত ও বেদখল হওয়া জমি উদ্ধারে বিশেষ অভিযান চালাচ্ছে ভূমি অফিসের সহকারী কমিশনাররা। সরকারি খাস জমি ভূমিদস্যুরা প্রভাব-প্রতিপত্তি দেখিয়ে এবং জাল দলিল করে দখল করেছিল। খাস জমির প্রকৃত মালিক ভূমি মন্ত্রণালয় হওয়ায় ভূমিমন্ত্রী ও ঢাকা জেলার ডিসির নির্দেশে ভূমি অফিসের সহকারী কমিশনাররা অভিযান চালাচ্ছে। এর পরিপ্রেক্ষিতে মিরপুরে অভিযান চালিয়ে সরকারি ০.২৫৯৫ একর জমি উদ্ধার করা হয়েছে। রাজধানীতে ছড়িয়ে-ছিটিয়ে থাকা এসব খাস জমি রক্ষায় ভূমি মন্ত্রণালয় তদারকি করছে।
জানা গেছে, রাজধানীর শাহআলী থানা এলাকায় মিরপুর রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) অভিযান চালিয়ে গড়ানচটবাড়ি মৌজার ০.২৫৯৫ একর জমি অবৈধ দখলদারদের কাছ থেকে উদ্ধার করেছেন। জায়গাটি স্থানীয় কিছু প্রভাবশালী বিভিন্ন অজুহাত দেখিয়ে দীর্ঘদিন নিজেদের দখলে রেখেছিলেন। সরকারী খাস খতিয়ানের মূল্যবান এই জমিটি সরকারের পক্ষে দখল নিয়ে লাল পতাকা উত্তোলন করেন সহকারী কমিশনার।
স্থানীয় বাসিন্দরা জানান, যারা খাস জমি দখল করে, তাদের কোনো দল নেই। যখন যে সরকার ক্ষমতায় আসে, তারা সেই সরকারের ওপর ভর করে চলে। এসব জমি উদ্ধারে প্রয়োজনে কঠোর পদক্ষেপ নেওয়া প্রয়োজন। এ ধরনের জমি যাতে বেহাত না হয়, সে জন্য ডিজিটাইজেশনের ওপরও জোর দেওয়া দরকার। রাজধানীতে বেদখল হওয়া সরকারি খাস জমি উদ্ধারে প্রশাসনিক শক্তি প্রয়োগের নির্দেশ দেওয়া হয়েছিল ২০১৭ সালের অক্টোবরে। কিন্তু তাতেও কোনো কাজ হয়নি। এবার ভূমিমন্ত্রী ও ঢাকা জেলার ডিসির নির্দেশে ভূমি অফিসের সহকারী কমিশনাররা অভিযান চালাচ্ছে। এতে করে সরকারি খাস জমি উদ্ধার হচ্ছে।

 

Related Articles

Back to top button