আন্তর্জাতিকলীড

খারকিভে রাশিয়ার মিসাইল হামলায় নিহত ৫

টাইমস ডেস্ক: ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে রোববার ধারাবাহিক হামলায় অন্তত পাঁচজন নিহত এবং ১৩ জন আহত হয়েছেন। এক স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।খারকিভের স্বাস্থ্য বিভাগের প্রধান ম্যাকসিম খাস্তভ একাধিক হামলায় মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। ঘটনাস্থলে উপস্থিত এএফপি সাংবাদিকরা জানান,পুরো শহর জুড়ে আগুন জ্বলেছে। হামলায় ক্ষতিগ্রস্ত ভবনগুলোর ছাদ ভেঙে পড়েছে।
ইউক্রেনের পাবলিক ব্রডকাস্টার সাসপিলনও স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে একই সংখ্যক মানুষের হতাহতের খবর দিয়েছে। সেখানে উদ্ধার অভিযান চলছে বলেও জানিয়েছে তারা।
এদিকে, রুশ বাহিনী কিয়েভ ও এর আশপাশের বেশ কয়েকটি শহরে তাদের আক্রমণ জোরদার করেছে। শনিবার যুদ্ধের ৫২তম দিন থেকেই নতুন করে তাদের আক্রমণাত্মক হামলার পরিমাণ অনেকটা বেড়েছে।
কৃষ্ণসাগরের যুদ্ধজাহাজ হারানোর কারণে এবং রাশিয়ার ভূখণ্ডে ইউক্রেনের ‘আগ্রাসনের’ কারণে ক্ষুব্ধ রাশিয়ার সামরিক কমান্ড ইউক্রেনের রাজধানীতে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে।মস্কোর কর্মকর্তারা বলেছেন, তারা শুধু ইউক্রেনের সামরিক স্থাপনাগুলোকে লক্ষ্য করে হামলা করছে।
প্রকৃত অবস্থা যদিও ভিন্ন। প্রতিদিন হামলায় অসংখ্য বেসামরিক নাগরিক মারা যাচ্ছে। শনিবারও উত্তর-পূর্ব ইউক্রেনের শহর খারকিভের একটি আবাসিক এলাকায় রকেট হামলায় এক শিশুসহ কমপক্ষে ৯ জন মারা গেছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।
কিয়েভের ঠিক পাশের শহর ও গ্রাম থেকে রুশ সেনা পিছু হটার পর ইউক্রেনের কর্তৃপক্ষ ৯০০টিরও বেশি বেসামরিক মানুষের লাশ খুঁজে পাওয়ার কথা জানিয়েছে। নিহতদের বেশিরভাগকে গুলি করে হত্যা করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button