আন্তর্জাতিকলীড

ইউক্রেনের কাছে তুরস্কের ড্রোন বিক্রি, প্রতিবাদ জানাল রাশিয়া

টাইমস ২৪ ডটনেট: ইউক্রেনের কাছে তুরস্কের পক্ষ থেকে বাইরাকতার কম্ব্যাট ড্রোন বিক্রি অব্যাহত রাখার পরিপ্রেক্ষিতে প্রতিবাদ জানিয়েছে রাশিয়া। এ সম্পর্কে শুক্রবার তুরস্কের একজন আমলা বিদেশি সংবাদমাধ্যমকে বলেছেন, তুরস্কের একটি বেসরকারি কোম্পানি ইউক্রেনের কাছে বাইরাকতার কম্ব্যাট ড্রোন বিক্রি করছে, এটি রাষ্ট্রীয় কোনো চুক্তির আওতায় হচ্ছে না।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই আমলা বিদেশি গণমাধ্যমকে বলেন, “রাশিয়া হতাশ এবং তারা সময়ে সময়ে ড্রোন বিক্রির বিরুদ্ধে অভিযোগ জানায়। তারা আগেও অভিযোগ জানিয়েছে এবং একইভাবে এখনও অভিযোগ করছে।”তিনি বলেন, “রাশিয়ার এসব অভিযোগের জবাব আমরা ইতিমধ্যে দিয়েছি যে, এসব ড্রোন বিক্রি করছে বেসরকারি কোম্পানিগুলো এবং যুদ্ধ শুরুর আগে এই বেচাকেনা শেষ হয়েছে।”
জ্বালানি, প্রতিরক্ষা এবং বাণিজ্য ক্ষেত্রে রাশিয়ার সঙ্গে তুরস্কের ঘনিষ্ঠতা রয়েছে। তারপরও রাশিয়ার শত্রু দেশ ইউক্রেনের কাছে বাইরাকতার টিবি-২ কম্ব্যাট ড্রোন বিক্রি করছে তুরস্ক।
তুরস্কের বাইরাকতার টিবি-২ ড্রোন মাত্র ৬.২ মিটার লম্বা এবং প্রতিটি ডানা ১২ মিটার দীর্ঘ। এই ড্রোন ১৫০ কেজি ওজন বহন করতে পারে এবং ১৩০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। ড্রোনটি ঘন্টায় ২২০ কিলোমিটার বেগে উড়তে পারে।#

সূত্র: পার্সটুডে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button