আন্তর্জাতিকলীড

রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞার পথে যুক্তরাষ্ট্র

টাইমস ২৪ ডটনেট: রাশিয়ার ওপর নতুন করে আবারও নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি জানিয়েছেন, বুধবার নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এর মধ্যে রাশিয়ায় সব ধরনের বিনিয়োগ নিষিদ্ধ থাকছে। গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযানে নামে রাশিয়ান বাহিনী। অভিযানের ফলে ইউক্রেনের অনেক গুরুত্বপূর্ণ শহর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। গোলা হামলায় দীর্ঘ হচ্ছে লাশের সারি। ক্রমবর্ধমান সংকট মোকাবিলায় রুশ ও ইউক্রেনীয় প্রতিনিধিদের একাধিকবার শান্তি আলোচনা হলেও তেমন কোনো উল্লেখযোগ্য ফল এখনও অর্জিত হয়নি।
অভিযানের শুরু থেকেই পুতিন ও রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের লক্ষ্য করে নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য ও জাপানসহ অনেক দেশ। মূলত রাশিয়াকে এক ঘরে করে ফেলা পশ্চিমা দুনিয়ার টার্গেট। সেই সঙ্গে অর্থনৈতিকভাবে অনেকটা পঙ্গু হয়ে যায় যেন দেশটি।
হামলা এখনও বন্ধ না হওয়ায় মঙ্গলবার রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞার বিষয়টি সামনে আনলো যুক্তরাষ্ট্র। এদিন সংবাদ সম্মেলনে জেন সাকি বলেন, রাশিয়ান সরকারি কর্মকর্তা, তাদের পরিবার, রুশ মালিকানাধীন আর্থিক প্রতিষ্ঠান ছাড়াও রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানকে লক্ষ্যবস্তু করা হবে। মস্কোর বিরুদ্ধে ওয়াশিংটনের এমন কঠোর নিষেধাজ্ঞার প্রসঙ্গে প্রতিক্রিয়া জানাতে দেখা যায়নি ক্রেমলিনকে।

সূত্র: আলজাজিরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button