আন্তর্জাতিকলীড

অপরপক্ষ যতক্ষণ যুদ্ধবিরতি মেনে চলবে আমরাও মেনে চলব: ইয়েমেন

টাইমস ২৪ ডটনেট: ইয়েমেনের সশস্ত্র বাহিনী বলেছে, দেশটির জাতীয় ঐক্যমত্যের সরকারের সঙ্গে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের যে যুদ্ধবিরতি চুক্তি হয়েছে তা যতদিন অপরপক্ষ মেনে চলবে ততদিন ইয়েমেনও তা মেনে চলবে। জাতিসংঘের মধ্যস্থতায় সই হওয়া ওই চুক্তি গত শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় ৭টায় কার্যকর হয়েছে।
ইয়েমেনের সশস্ত্র বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি শনিবারই এক টুইটার বার্তায় যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা জানিয়ে বলেছেন, যতক্ষণ পর্যন্ত অপর পক্ষ যুদ্ধবিরতি মেনে চলবে ততক্ষণ পর্যন্ত আমরা সামরিক অভিযান চালানো থেকে সম্পূর্ণ বিরত থাকব। তার এ টুইটার বার্তা প্রকাশের এক ঘণ্টা আগে জাতিসংঘের ইয়েমেন বিষয়ক বিশেষ প্রতিনিধি হ্যান্স গ্রুন্ডবার্গ দেশটিতে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা ঘোষণা করেন। তিনি বলেন, উভয় পক্ষের সম্মতিতে অর্জিত এ যুদ্ধবিরতি দুই মাস কার্যকর থাকবে। এই দুই মাস জল, স্থল ও আকাশপথে সব ধরনের সামরিক অভিযান বন্ধ রাখবে ইয়েমেন ও সৌদি আরব।

যুদ্ধবিরতি চুক্তি অনুযায়ী, ১৮টি জ্বালানী বোঝাই জাহাজ ইয়েমেনের আল-হুদায়দা বন্দরে ভিড়তে এবং প্রতি সপ্তাহে সানা বিমানবন্দর থেকে দু’টি বিমান আকাশে উড়তে পারবে। উভয় পক্ষ সম্মত হলে দুই মাস পর এ যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো যাবে।

আমেরিকা ও সংযুক্ত আরব আমিরাতসহ আরো কিছু দেশে প্রত্যক্ষ মদদে সৌদি আরব ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনের ওপর ভয়াবহ আগ্রাসন চালিয়ে আসছে।বর্বরোচিত এ হামলায় এ পর্যন্ত লাখ লাখ ইয়েমেনি হতাহত হয়েছেন এবং প্রায় ৪০ লাখ মানুষ শরণার্থীতে পরিণত হয়েছেন।সৌদি আগ্রাসনে ইয়েমেনের প্রায় ৮৫ শতাংশ অবকাঠামো ধ্বংস হয়েছে এবং দেশটি ওষুধ ও খাদ্যদ্রব্যের চরম সংকটে পড়েছে।#

সূত্র: পার্সটুডে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button