প্রযুক্তি

যুদ্ধের কারণে ব্যাহত হতে পারে ভারতের মিগ-২৯ আমদানি

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের সঙ্গে চলমান যুদ্ধের কারণে রাশিয়া থেকে ভারতের যুদ্ধবিমান, ট্যাঙ্ক এবং সাঁজোয়া গাড়ি আমদানি ব্যাহত হতে পারে। এছাড়া অতি স্বল্পপাল্লার বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, হেলিকপ্টার এবং নানা সামরিক সরঞ্জাম সরবরাহ প্রক্রিয়াও থমকে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে এ কথা জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।
গত কয়েক বছর ধরেই রাশিয়া থেকে টি-৯০ ট্যাঙ্ক, বিএমপি-২ সাঁজোয়া গাড়ি এবং মিগ-২৯কে যুদ্ধবিমান আমদানি করে ভারত। সেগুলো রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশের একাংশও আসে রাশিয়া থেকে। কিন্তু ইউক্রেনের সঙ্গে চলা যুদ্ধের কারণে সেই প্রক্রিয়া ব্যাহত হতে পারে বলে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্র জানাচ্ছে। এছাড়া থমকে যেতে পারে রাশিয়া থেকে ‘৯কে ৩৮ ইগলা’ অতি স্বল্পপাল্লার বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র আমদানির প্রক্রিয়াও।
নরেন্দ্র মোদির আমলে মস্কোর সঙ্গে কেএ-২২৬টি হেলিকপ্টার কেনার বিষয়েও কয়েক দফা আলোচনা হয়েছে নয়াদিল্লির। তবে গত বছর ভারতের কেন্দ্রীয় সরকার প্রতিরক্ষা ক্ষেত্রে ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে গতি আনার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়ায় বিদেশ থেকে মাঝারি বহুমুখী ব্যবহারযোগ্য সামরিক হেলিকপ্টার কেনার প্রক্রিয়া শ্লথ করা হয় বলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন।
প্রসঙ্গত, গত সপ্তাহে ভারতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ডেনিস অলিপোভ জানান ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির কারণে ভারতকে এস-৪০০ ট্রায়াম্ফ ক্ষেপণাস্ত্র সরবরাহে বিলম্ব করবে না রাশিয়া। ইতোমধ্যেই রাশিয়া থেকে দুটি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা ভারতে এসে পৌঁছেছে। এপ্রিলে আরও তিনটি এসে পৌঁছনোর কথা।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button